এইচএসসি 2022 ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ । এইচএসসি পরীক্ষার্থী-2022

Spread the love

এইচএসসি 2022 ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ । এইচএসসি পরীক্ষার্থী-2022

 

এইচএসসি 2022 ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট উত্তর ৬ষ্ঠ সপ্তাহ । এইচএসসি পরীক্ষার্থী-2022

এইচএসসি 2022 ইসলাম শিক্ষা ১ম পত্র ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর PDF । HSC Islam 6th Week Assignment Answer 2021-2022 pdf  | জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি কলেজসমূহের ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট TechnicalMomin.Com পাঠকদের জন্য বিস্তারিত উল্লেখ করা হলো।ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

একাদশ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান সংক্রান্ত বিজ্ঞপ্তি
কোভিড-১৯ এর কারণে দীর্ঘ সময় শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় উচ্চ মাধ্যমিক স্তরের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ১৫ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ।

এইচএসসি পরীক্ষা ২০২২ এসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১ম পত্র ষষ্ঠ সপ্তাহ

উপযুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে জানানাে যাচ্ছে যে, চলমান কোভিড ১৯ অতিমারির কারণে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্ত করা ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনার জন্য প্রণীত অ্যাসাইনমেন্টের কার্যক্রম ১৪/০৬/২০২১খ্রি. থেকে শুরু হয়েছে।

এইচএসসি ২০২২ ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট

চলমান কোভিড-১৯ মহামারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য ২০২২ সালে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের আওতাধীন উচ্চ মাধ্যমিক স্তরের কলেজসমূহে অধ্যায়নরত শিক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহের তথ্য ও যােগাযােগ প্রযুক্তি, রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ ও লঘুসংগীত বিষয়ের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুব্রিক্সসহ প্রণয়ন করা হয়েছে যা এই স্তরের সকল বিদ্যালয়ে প্রেরণ করা হলাে; ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট উত্তর PDF Download

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি 2022 সালের মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ক পর প্রথমবারের মতো অ্যাসাইনমেন্ট প্রদান করল। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি পাঠ্যপুস্তক এর প্রথম অধ্যায় প্রাক-ইসলামী আরব থেকে এইচএসসি 2022 সালের ষষ্ঠ সপ্তাহের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের জন্য প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। যা এইচএসসি 2022 সালের মানবিক বিভাগের পরীক্ষার্থীদের জন্য পুনঃনির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে তৈরি করা হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রতি সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন একসাথে প্রকাশিত হওয়ার কারণে অনেক ছাত্র-ছাত্রী বিষয়ভিত্তিক আলাদা প্রশ্ন সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন।ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

এইচএসসি পরীক্ষা ২০২২ এসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১ম পত্র ষষ্ঠ সপ্তাহ

তাদের কথা বিবেচনা করে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রতিটি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আলাদাভাবে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি। যেহেতু আমরা প্রতিটি অ্যাসাইনমেন্টের ব্যাখ্যাসহ প্রশ্ন প্রকাশ করে থাকি। তাই আপনি আমাদের ওয়েবসাইট থেকে মানবিক বিভাগের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারেন। নিচে এইচএসসি 2022 ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তুলে ধরা হলো।ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

একাদশ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট

এইচএসসি 2022 সালের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের জন্য নির্ধারিত রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। অবশেষে বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রথমবারের মতো এইচএসসি 2022 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের রসায়ন বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রকাশ করল। যা এইচএসসি বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের ষষ্ঠ সপ্তাহের মধ্যে সম্পন্ন করে নিজ নিজ কলেজে জমা প্রদান করতে হবে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এইচএসসি 2022 সালের বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ের প্রশ্ন সংগ্রহ করে এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি। ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

এইচএসসি পরীক্ষা ২০২২ ইসলাম শিক্ষা ১ম পত্র সমাধান

এইচএসসি পরীক্ষা ২০২২ এসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১ম পত্র ষষ্ঠ সপ্তাহ

 

 

 

স্তর: এইচএসসি পরিক্ষা ২০২২

বিভাগ: মানবিক

বিষয়: ইসলাম শিক্ষা ১ম পত্র

বিষয় কোড: ২৪৯

মোট নম্বর: ২০

অ্যাসাইনমেন্ট নম্বর: ০১

অ্যাসাইনমেন্ট ও অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-প্রথম; ইসলাম শিক্ষায় মক্তব;

 

অ্যাসাইনমেন্ট: ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন;

HSC Assignment 2022 6th Week PDF Download 

শিখনফল/বিষয়বস্তু:

ইসলাম শিক্ষায় মক্তব: ধারণা, কার্যাবলী, প্রয়ােজনীয়তা;

নির্দেশনা (সংকেত/ ধাপ/ পরিধি):
১। মক্তবের ধারণা; ২। মক্তবের কার্যাবলী; ৩। মক্তবের প্রয়ােজনীয়তা;

৪। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে মক্তব শিক্ষার সুবিধা গুলাে বর্ণনা; ৫। মক্তব শিক্ষার অসুবিধা উত্তোরণের উপায়;

 

৬ষ্ঠ সপ্তাহের ইসলাম শিক্ষা ১ম পত্র এসাইনমেন্ট উত্তর

 

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

 

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

মক্তবের ধারণা

মক্তব (আরবি: مكتب‎‎) বা মাক্তাবিহ (আরবি: مكتبة‎‎) বা মাক্তাবখানা (ফার্সি: مكتب، مکتبخانه‎‎) , আল কোত্তাব (আরবি: الكتَّاب‎‎ Kottāb ) বলেও পরিচিত। এর অর্থ_লেখার স্থান, শিক্ষা কেন্দ্র, বিদ্যালয় ইত্যাদি। আবার ‘মাক্তাবুন’ দ্বারা লাইব্রেরি বা উচ্চশিক্ষা কেন্দ্রকেও বোঝায়। ব্যবহারিক অর্থে ছোট ছোট মুসলিম বালক-বালিকার প্রাথমিক ধর্মীয় শিক্ষায়তনকে বলা হয় মক্তব। তবে ভারতীয় উপমহাদেশের প্রেক্ষাপটে মক্তব বলতে সাধারণ মানুষ কোরআন শিক্ষার স্থানকে বোঝেন। (আরবি: الكتَّاب‎‎ Kottāb ) হল প্রাথমিক বিদ্যালয়ের আরবি প্রতিশব্দ। শিশুদের পড়া, লেখা, ব্যাকরণ ও ইসলামি বিষয়াদি শিক্ষাদান এর মূল কাজ হলেও অন্যান্য ব্যবহারিক ও তাত্ত্বিক বিষয়ও এর অন্তর্ভুক্ত।

এইচএসসি পরীক্ষা ২০২২ এসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১ম পত্র

মক্তব ইসলামী শিক্ষা অর্জনের প্রাচীন এবং প্রথম শিক্ষা কেন্দ্র। মহানবী (সা.) ছিলেন এই শিক্ষা কেন্দ্রের প্রথম ও প্রধান শিক্ষক। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে মক্তব একটি প্রাচীন শিক্ষাব্যবস্থা। এতে শিক্ষকরা তাদের সামনে মেঝেতে বসা ছাত্রদের শিক্ষাদান করেন। ইসলাম ও ধ্রুপদি আরবি ভাষা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত ছিল। তবে কুরআন মুখস্থ করানোর প্রতি মূল মনোযোগ দেয়া হত। আধুনিক স্কুলের সংখ্যাবৃদ্ধির সাথে সাথে মক্তবের সংখ্যা কমে গিয়েছে।

কোত্তাব অর্থ লেখক।Kuttāb, বহুবচনে কাতিব। (كتاتيب) এর উৎস বহু প্রাচীন। আধুনিক আরবিতে মক্তব (আরবি: مكتب‎‎) ইংরেজি অফিস বোঝাতে ব্যবহৃত হয়। অন্যদিকে মাকতাবিহ (আরবি: مكتبة‎‎) দ্বারা গ্রন্থাগার বা পাঠের স্থান বোঝানো হয়। আল কোত্তাব (আরবি: الكتَّاب‎‎) দ্বারা বইয়ের বই অর্থও বোঝানো হয়।ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

 

এইচএসসি পরীক্ষা ২০২২ এসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১ম পত্র

মক্তব এর প্রয়োজনীয়তা:

ইবনে সিনা লিখেছেন যে শিশুদেরকে ৬ বছর বয়সে মক্তবে পাঠানো উচিত। তার মতে ১৪ বছর বয়স পর্যন্ত প্রাথমিক শিক্ষা দিতে হবে এবং এ সময়ের মধ্যে তাদের কুরআন, ইসলামী অধিবিদ্যা, ভাষা, সাহিত্য, ইসলামী নীতিবিদ্যা ও অন্যান্য দক্ষতা, যেমন বিভিন্ন ব্যবহারিক জ্ঞান শিক্ষা দেয়া হবে।

১. আদর্শ শিক্ষালয় : একটি শিশুর শারীরিক, মানসিক ও নৈতিক গুণাবলির উন্নয়নই শিক্ষার উদ্দেশ্য। মক্তবে শিশুর মনে আল্লাহর প্রতি বিশ্বাসের ভিত্তি স্থাপিত হয়। প্রতিটি কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহি করতে হবেএ ধারণাটি দেওয়া হয়। মক্তবে পড়ুয়া শিশু বড় হয়ে আল্লাহকে অস্বীকার করে না এবং অন্যায়, অবাধ্য ও সমাজবিরোধী কাজে লিপ্ত হয় না। যে শিক্ষা আখিরাতের চেতনা সৃষ্টি করে না, নৈতিকতার প্রশ্ন নেই, তা অপ্রয়োজনীয় এবং অর্থহীন।

২. প্রাথমিক শিক্ষায়তন : শিশুদের মন শৈশবে কাদামাটির মতো কোমল থাকে। এ সময় তাদের যেমন খুশি তেমন করে গড়ে তোলা যায়। আর শৈশবের শিক্ষাই স্থায়ী হয়ে থাকে। একজন মনীষী বলেছেন : ‘শৈশবের শিক্ষা পাথরে খোদাই করা চিত্রাঙ্কনের মতো স্থায়ী।’ শিশুরা সহজে এবং আনন্দের সঙ্গে মক্তবেই তাদের প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে।

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

৩. কোরআন-হাদিস শিক্ষা কেন্দ্র : মক্তবে শিশুরা কোরআন-হাদিসের প্রাথমিক শিক্ষা লাভের সুযোগ পায়। তাদের এর উপকারিতা এবং কল্যাণ সম্পর্কেও জ্ঞান দেওয়া হয়। রাসুল (সা.) বলেছেন : ‘তোমাদের মধ্যে সেই ব্যক্তিই উত্তম, যে নিজে কোরআন শিখে এবং অন্যকে শিক্ষা দেয়।’

৪. ইমান শিক্ষা : ইমান ছাড়া সব ভালো কাজই অর্থহীন। আল্লাহ, ফেরেশতা, নবী-রাসুল, আসমানি কিতাব, পরকাল, হাশর-নাশর ইত্যাদি সম্পর্কে শিশুদের মনে বিশ্বাসের ভিত মজবুত করা হয়।

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালোচনা করে প্রতিবেদন প্রণয়ন
৫. মাসয়ালা শিক্ষা : মুসলিমজীবনে কিভাবে চলতে হবে, ফরজ, ওয়াজিব, সুন্নত, হালাল, হারাম, মাকরূহ, মুবাহ ইত্যাদি সম্পর্কে মৌলিক ধারণা দিয়ে থাকে মক্তব।

এইচএসসি পরীক্ষা ২০২২ এসাইনমেন্ট ইসলাম শিক্ষা ১ম পত্র

৬. পরিচ্ছন্নতার প্রাথমিক জ্ঞান : মক্তবে শিশু অজু-গোসল, পাক-পবিত্রতার নিয়ম-কানুন শেখার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রাথমিক জ্ঞান লাভ করে। এতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার অভ্যাস গড়ে ওঠে। শরীর এবং পোশাক পরিচ্ছন্নতার পাশাপাশি পরিবেশ পরিচ্ছন্ন রাখতেও যত্নবান হয়।

৭. আদব-কায়দা শিক্ষা : সমাজে বাবা-মা, ভাইবোন, ছোট বড়, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীকার সঙ্গে কেমন ব্যবহার করতে হয়, সহপাঠীদের সঙ্গে কিভাবে আচরণ করতে হয়, মক্তবে এসব আদব-কায়দা শিক্ষা দেওয়া হয়।

৮. মমত্ববোধ : মক্তবে বিভিন্ন পরিবারের ছেলেমেয়েরা একত্রে মিলেমিশে থাকে। তাই তাদের মধ্যে পরস্পরের প্রতি মমত্ব ও সহমর্মিতা গড়ে ওঠে। তারা সমাজের সবার সঙ্গে মিলেমিশে চলতে অভ্যস্ত হয়।

৯. নিরক্ষরতা দূরীকরণ : মক্তবভিত্তিক শিক্ষাব্যবস্থায় একদিকে যেমন কোনো শিশুই নিরক্ষর ও শিক্ষাবঞ্চিত থাকে না, তেমনি অবসর সময়ে স্বল্প ব্যয়ে সফলভাবে বয়স্ক শিক্ষার মাধ্যমে সমাজ থেকে নিরক্ষরতার অভিশাপ দূর করা যায়।

১০. দেশপ্রেমিক নাগরিক তৈরি : মক্তবে শিশুদের দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলার চেষ্টা করা হয়। এখানে নবী-রাসুল, সাহাবি এবং মনীষীদের দেশপ্রেমের বিষয়টিকে দৃষ্টান্ত হিসেবে পেশ করে তাদের দেশের প্রতি দায়িত্বশীল করে তোলার চেষ্টা করা হয়।

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

বর্তমান সামাজিক প্রেক্ষাপটে মক্তব শিক্ষার সুবিধা

কোরআনে কারিম আল্লাহতায়ালার কিতাব। এটা মানবতার জন্য দিকনির্দেশনা ও আলোকবর্তিকা। কিয়ামত পর্যন্ত মানবজাতি যত সমস্যার সম্মুখীন হবে, তাদের যা যা প্রয়োজন হবে সব বিষয়ের বর্ণনা রয়েছে কোরআনে কারিমে। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন,

‘এবং আমি আপনার প্রতি এমন কিতাব নাজিল করেছি, যা প্রত্যেক বস্তুর সুস্পষ্ট বর্ণনা। হেদায়েত, রহমত এবং মুসলমানদের জন্য সুসংবাদ।’ সুরা নাহল : ৮৯
কোরআনে কারিমের অন্যতম একটি বৈশিষ্ট্য হলো, যে ব্যক্তি এটি বোঝার ও অনুধাবন করার চেষ্টা করে, সে তাকে দারুণভাবে প্রভাবিত করে, হৃদয়ে নাড়া দেয়। অন্তরকে মার্জিত ও পরিশীলিত করে। আত্মাকে করে সংশোধিত। মানুষকে নেক আমলের প্রতি উৎসাহী করে তোলে। তার প্রভাব শুধু মানবকুল পর্যন্তই সীমিত নয়; বরং একে যদি খুব মজবুত ও শক্ত পাহাড়ে অবতীর্ণ করানো হতো তাহলে অবশ্যই সেটি কেঁপে উঠত। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন,

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

‘যদি আমি এ কোরআন পাহাড়ের ওপর অবতীর্ণ করতাম, তবে আপনি দেখতে পেতেন যে, পাহাড় বিনীত হয়ে আল্লাহতায়ালার ভয়ে বিদীর্ণ হয়ে গেছে, আমি এসব দৃষ্টান্ত মানুষের জন্য বর্ণনা করি, যাতে তারা চিন্তাভাবনা করে।’ সুরা হাশর : ২১
মক্তবে কোরআন শিক্ষার পাশাপাশি শিক্ষা দেয়া হয় আদব-ক্বায়দা! মা-বাবা, আত্মীয়-স্বজন মুরুব্বীদের দেখলে সালাম দেওয়া, সুন্দর ভাষায় কথা বলা, সম্মান দেয়া ইত্যাদি। যখন একজন কুরআন শরিফ পড়তে পারে তখন মোটামুটি সে মক্তব পাশ করে। শেখা হয় চলমান জীবনের প্রয়োজনীয় দ্বীনি শিক্ষা। আদব কায়দা তথা নীতি নৈতিকতা, কিভাবে বড়দের দেখলে সালাম দিতে হয়, সম্মান দিতে হয়। মক্তবে শেখানো হয় সামাজিক মূল্যবোধের শিক্ষা। অন্যজনের জিনিস বিনা অনুমতিতে না ধরা, শুনানো হয় বিভিন্ন শিক্ষা মূলক গল্প।

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

মক্তবে কোরআন ও হাদিসের পাঠদানের পাশাপাশি ইবাদত-বন্দেগি, অজু, গোসল, নামাজ, রোজাসহ বিভিন্ন বিষয়েও শিক্ষা দেওয়া হয়। মক্তবের প্রাথমিক শিক্ষা ব্যবহারিক জীবনে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মক্তবে আদব-কায়দা, শিষ্টাচার, সভ্যতা, ভদ্রতা, সৌজন্যতা, নম্রতা বড়দের শ্রদ্ধা ও ছোটদের স্নেহ করার শিক্ষা দেওয়া হয়। তাছাড়া হালাল-হারাম, পাক-পবিত্রতাসহ প্রয়োজনীয় বিষয়াদি সম্পর্কে জীবনঘনিষ্ঠ শিক্ষা খুব সহজে দেওয়া হয়।

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

মক্তব শিক্ষার অসুবিধা উত্তোরণের উপায়

 

মক্তব এর প্রয়োজনীয়তা ইবনে সিনা লিখেছেন যে শিশুদেরকে ৬ বছর বয়সে মক্তবে পাঠানো উচিত। তার মতে ১৪ বছর বয়স পর্যন্ত প্রাথমিক শিক্ষা দিতে হবে এবং এ সময়ের মধ্যে তাদের কুরআন, ইসলামী অধিবিদ্যা, ভাষা, সাহিত্য, ইসলামী নীতিবিদ্যা ও অন্যান্য দক্ষতা, যেমন বিভিন্ন ব্যবহারিক জ্ঞান শিক্ষা দেয়া হবে।  ১. আদর্শ শিক্ষালয় : একটি শিশুর শারীরিক, মানসিক ও নৈতিক গুণাবলির উন্নয়নই শিক্ষার উদ্দেশ্য। মক্তবে শিশুর মনে আল্লাহর প্রতি বিশ্বাসের ভিত্তি স্থাপিত হয়। প্রতিটি কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহি করতে হবেএ ধারণাটি দেওয়া হয়। মক্তবে পড়ুয়া শিশু বড় হয়ে আল্লাহকে অস্বীকার করে না এবং অন্যায়, অবাধ্য ও সমাজবিরোধী কাজে লিপ্ত হয় না। যে শিক্ষা আখিরাতের চেতনা সৃষ্টি করে না, নৈতিকতার প্রশ্ন নেই, তা অপ্রয়োজনীয় এবং অর্থহীন।  ২. প্রাথমিক শিক্ষায়তন : শিশুদের মন শৈশবে কাদামাটির মতো কোমল থাকে। এ সময় তাদের যেমন খুশি তেমন করে গড়ে তোলা যায়। আর শৈশবের শিক্ষাই স্থায়ী হয়ে থাকে। একজন মনীষী বলেছেন : ‘শৈশবের শিক্ষা পাথরে খোদাই করা চিত্রাঙ্কনের মতো স্থায়ী।’ শিশুরা সহজে এবং আনন্দের সঙ্গে মক্তবেই তাদের প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে।  ৩. কোরআন-হাদিস শিক্ষা কেন্দ্র : মক্তবে শিশুরা কোরআন-হাদিসের প্রাথমিক শিক্ষা লাভের সুযোগ পায়। তাদের এর উপকারিতা এবং কল্যাণ সম্পর্কেও জ্ঞান দেওয়া হয়। রাসুল (সা.) বলেছেন : ‘তোমাদের মধ্যে সেই ব্যক্তিই উত্তম, যে নিজে কোরআন শিখে এবং অন্যকে শিক্ষা দেয়।’  ৪. ইমান শিক্ষা : ইমান ছাড়া সব ভালো কাজই অর্থহীন। আল্লাহ, ফেরেশতা, নবী-রাসুল, আসমানি কিতাব, পরকাল, হাশর-নাশর ইত্যাদি সম্পর্কে শিশুদের মনে বিশ্বাসের ভিত মজবুত করা হয়।  ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালোচনা করে প্রতিবেদন প্রণয়ন ৫. মাসয়ালা শিক্ষা : মুসলিমজীবনে কিভাবে চলতে হবে, ফরজ, ওয়াজিব, সুন্নত, হালাল, হারাম, মাকরূহ, মুবাহ ইত্যাদি সম্পর্কে মৌলিক ধারণা দিয়ে থাকে মক্তব।  ৬. পরিচ্ছন্নতার প্রাথমিক জ্ঞান : মক্তবে শিশু অজু-গোসল, পাক-পবিত্রতার নিয়ম-কানুন শেখার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রাথমিক জ্ঞান লাভ করে। এতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার অভ্যাস গড়ে ওঠে। শরীর এবং পোশাক পরিচ্ছন্নতার পাশাপাশি পরিবেশ পরিচ্ছন্ন রাখতেও যত্নবান হয়।  ৭. আদব-কায়দা শিক্ষা : সমাজে বাবা-মা, ভাইবোন, ছোট বড়, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীকার সঙ্গে কেমন ব্যবহার করতে হয়, সহপাঠীদের সঙ্গে কিভাবে আচরণ করতে হয়, মক্তবে এসব আদব-কায়দা শিক্ষা দেওয়া হয়।  ৮. মমত্ববোধ : মক্তবে বিভিন্ন পরিবারের ছেলেমেয়েরা একত্রে মিলেমিশে থাকে। তাই তাদের মধ্যে পরস্পরের প্রতি মমত্ব ও সহমর্মিতা গড়ে ওঠে। তারা সমাজের সবার সঙ্গে মিলেমিশে চলতে অভ্যস্ত হয়।  ৯. নিরক্ষরতা দূরীকরণ : মক্তবভিত্তিক শিক্ষাব্যবস্থায় একদিকে যেমন কোনো শিশুই নিরক্ষর ও শিক্ষাবঞ্চিত থাকে না, তেমনি অবসর সময়ে স্বল্প ব্যয়ে সফলভাবে বয়স্ক শিক্ষার মাধ্যমে সমাজ থেকে নিরক্ষরতার অভিশাপ দূর করা যায়।  ১০. দেশপ্রেমিক নাগরিক তৈরি : মক্তবে শিশুদের দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলার চেষ্টা করা হয়। এখানে নবী-রাসুল, সাহাবি এবং মনীষীদের দেশপ্রেমের বিষয়টিকে দৃষ্টান্ত হিসেবে পেশ করে তাদের দেশের প্রতি দায়িত্বশীল করে তোলার চেষ্টা করা হয়।

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

এই ছিল তোমাদের এসাইনমেন্ট এর উত্তর

 

 

সকল অ্যাসাইনমেন্ট এর উত্তর

 

৯ম নবম শ্রেণির  ১২ তম – দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

বিষয়ের নাম এ্যাসাঃ নং শিরোনাম প্রশ্ন ও উত্তর
বাংলা ভাবসম্প্রসারণ: সংকল্প করেছো যাহা, সাধন কর তাহা, রত হয়ে নিজ নিজ কাজে
শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ০১ দেহ ও মনের সার্বিক উন্নতির লক্ষ্যে প্রয়োজন অঙ্গ-প্রত্যঙ্গের সুষম উন্নয়ন
রসায়ন ০৩ মানব শরীরের বিভিন্ন পদার্থ রয়েছে এমন তিনটি যৌগিক পদার্থের বিদ্যমান মৌলসমূহের প্রতীক পারমাণবিক ভর
ব্যবসায় উদ্যোগ ০৩ সফল উদ্যোক্তা হওয়ার পিছনে যে সকল গুণাবলীর প্রভাব রয়েছে
ভূগোল ও পরিবেশ ০৩ সূর্যকে পরিক্রমণ কাল এ পৃথিবীতে জলবায়ুগত তারতম্য পরিলক্ষিত হয়

 

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

বিষয়ের নাম অ্যাসাইনমেন্ট শিরোনাম অ্যাসাইনমেন্ট ও সমাধান
পদার্থ বিজ্ঞান শক্তির রূপান্তর – ৭৫ কেজি একটি পাথর ৪০ মিটার উঁচু থেকে ছেড়ে দেওয়া হলো প্রশ্ন ও উত্তর দেখুন
জীববিজ্ঞান সালােকসংশ্লেষণের ফলে অক্সিজেন নির্গমণের উপর বিভিন্ন প্রভাবকের প্রভাব নির্ণয়ের তুলনামূলক পরীক্ষণ ও ফলাফল ব্যাখ্যা করে সিদ্ধান্ত গ্রহণ প্রশ্ন ও উত্তর দেখুন
উচ্চতর গণিত স্থানাঙ্ক জ্যামিতির মাধ্যমে সরলরেখা সংক্রান্ত সমস্যা সমাধান প্রশ্ন ও উত্তর দেখুন
ব্যবসায় উদ্যোগ ব্যবসায় উদ্যোগ সৃষ্টিতে আত্মকর্মসংস্থানের ভূমিকা নিরূপণ প্রশ্ন ও উত্তর দেখুন
ফিন্যান্স ও ব্যাংকিং অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতা প্রশ্ন ও উত্তর দেখুন
বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা গ্রিক ও রোমান সভ্যতার তুলনামূলক চিত্র ও বিশ্বসভ্যতার অগ্রগতিতে অবদান প্রশ্ন ও উত্তর দেখুন
অর্থনীতি একটি নির্দিষ্ট সময়ে একের পর এক ফুচকা খেলে ফুচকার উপযােগ ক্রমেই কমতে থাকে প্রশ্ন ও উত্তর দেখুন
পৌরনীতি ও নাগরিকতা রাষ্ট্র ও রাষ্ট্রের উপাদান, রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত মতবাদ এবং রাষ্ট্র ও সরকারের সম্পর্ক বিশ্লেষণ প্রশ্ন ও উত্তর দেখুন

ইসলামি সংস্কৃতি চর্চায় মক্তব শিক্ষার গুরুত্ব পর্যালােচনা করে প্রতিবেদন প্রণয়ন

বিষয়ের নাম অ্যাসাইনমেন্ট শিরোনাম প্রশ্ন ও উত্তর
জীব বিজ্ঞান ১ম পত্র DNA – RNA – প্রোটিন, অধ্যায় প্রথম-কোষ ও এর গঠন প্রশ্ন ও উত্তর দেখুন
উচ্চতর গণিত ১ম পত্র ম্যাট্রিক্স ও নির্ণায়ক অধ্যায়-প্রথম প্রশ্ন ও উত্তর দেখুন
কৃষি শিক্ষা ১ম পত্র মাঠ ফসল ও উদ্যান ফসল উৎপাদনের জন্য প্রয়োজনীয় তথ্য ও সেবা পাপ্তির উৎস নির্ধারণ প্রশ্ন ও উত্তর দেখুন
গ্রার্হস্থ্য বিজ্ঞান নির্ধারিত লক্ষ্য অর্জনে ও প্রয়োজনে বিকল্প লক্ষ্য বাস্তবায়নের লক্ষ্যোর শ্রেণীবিভাগ অনুসারে এর রূপরেখা প্রণয়ন প্রশ্ন ও উত্তর দেখুন
চারু ও কারুকলা ১ম পত্র আদিম যুগের চিত্রকলা ভাস্কর্য ও স্থাপত্য সাথে বর্তমান সময়ের চিত্রকলা ভাস্কর্য ও স্থাপত্যের তুলনামূলক বিবরণ প্রশ্ন ও উত্তর দেখুন
ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম পত্র যৌথ মূলধনী ব্যবসায় অর্থায়ন সামগ্রী ধারণা ব্যাখ্যা করো প্রশ্ন ও উত্তর দেখুন
উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে উৎপাদনশীলতার ভূমিকা নিরুপন প্রশ্ন ও উত্তর দেখুন
সমাজ বিজ্ঞান ১ম পত্র সংস্কৃতি ও সভ্যতা এক অপরের পরিপূরক প্রশ্ন ও উত্তর দেখুন
সমাজ কর্ম ১ম পত্র সমাজকর্মের ক্ষেত্রগুলোকে চিহ্নিত করণ পূর্বক এটি খাটের একটি দল ও সামষ্টিক উন্নতির সম্ভাব্যতা নিরুপন প্রশ্ন ও উত্তর দেখুন
ভূগোল ১ম পত্র ভূত্বক ও ভূ-অভ্যন্তরের গঠন কাঠামো প্রশ্ন ও উত্তর দেখুন
গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ১ম পত্র গৃহ ব্যবস্থাপনা একটি লক্ষ্যভিত্তিক আচরণ তাৎপর্য বিশ্লেষণ প্রশ্ন ও উত্তর দেখুন
আরবি ১ম পত্র আল-কুরআন প্রশ্ন ও উত্তর দেখুন
মনবিজ্ঞান ১ম পত্র পেশাগত দক্ষতা মূল্যায়নের লক্ষ্যে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে একটি প্রতিবেদন প্রশ্ন ও উত্তর দেখুন
পরিসংখ্যান ১ম পত্র পরিমাপন স্তর এবং বিভিন্ন প্রতীকের ব্যবহার প্রশ্ন ও উত্তর দেখুন
মৃত্তিকাবিজ্ঞান ১ম পত্র

পালি ১ম পত্র

মৃত্তিকা উৎসব গঠন হয়েছে তার যুক্তিকতা বিশ্লেষণ করে প্রতিবেদন প্রণয়ণ

 নিগ্রোধমৃগ জাতকের আলোকে ব্যক্তিজীবনের পঞ্চশীল পালনের সুফল ।

প্রশ্ন ও উত্তর দেখুন

 

তোমার বন্ধুদের মাঝে শেয়ার করে দাও। তাহলে তারাও খুব সহজে অ্যাসাইনমেন্ট লিখতে পারবে ।

https://youtu.be/vq-h5jG5RC4

 

 

বিষয়ের নাম অ্যাসাইনমেন্ট শিরোনাম প্রশ্ন ও উত্তর
রসায়ন ২য় পত্র গ্যাসের ধর্ম এবং আদর্শ ও বাস্তব গ্যাস বিস্তারিত দেখুন
জীব বিজ্ঞান ২য় পত্র বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীর সমূহের শ্রেণীবিন্যাসকরণ বিস্তারিত দেখুন
উচ্চতর গণিত ২য় পত্র কণিক সংক্রান্ত সমস্যার সমাধান বিস্তারিত দেখুন
হিসাব বিজ্ঞান ২য় পত্র অংশীদারি ব্যবসায় ও এর হিসাব প্রক্রিয়া বিস্তারিত দেখুন
ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ২য় পত্র বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা ও অর্থনৈতিক উন্নয়নের পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ বিস্তারিত দেখুন
উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র বিপণনের ধারণা, ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ বিস্তারিত দেখুন
সমাজ বিজ্ঞান ২য় পত্র বাংলাদেশের সমাজ বিজ্ঞান চর্চা, প্রয়োজনীয়তা ও বিকাশধারা বিস্তারিত দেখুন
ভূগোল ২য় পত্র বাংলাদেশের প্রেক্ষিতে জনসংখ্যার জনমিতিক উপাদান, বৈশিষ্ট্য ও বন্টন বিশ্লেষণ বিস্তারিত দেখুন
সমাজকর্ম ২য় পত্র বর্তমান কোভিড পরিস্থিতিতে বাংলাদেশের নিম্নবিত্ত জনগোষ্ঠীর মৌলিক মানবিক চাহিদা পূরণের পথে অন্তরায় গুলি চিহ্নিত করে সেগুলো দূরীকরণের গৃহীত পদক্ষেপ বর্ণনা বিস্তারিত দেখুন
অর্থনীতি ২য় পত্র বাংলাদেশের কৃষি পণ্যের বিপণন ব্যবস্থায় কৃষি খাতের উন্নয়নের অন্যতম অন্তরায় বিস্তারিত দেখুন
পৌরনীতি ও সুশাসন ২য় পত্র ১৯৪৭ সালে ভারত এবং পাকিস্তান রাষ্ট্র সৃষ্টির প্রেক্ষাপট পর্যালোচনা বিস্তারিত দেখুন
যুক্তিবিদ্যা ২য় পত্র মানুষ জ্ঞানী ও বুদ্ধিবৃত্তি সম্পন্ন প্রাণী যার পাখা নাই বিস্তারিত দেখুন

 

 

তোমার বন্ধুদের মাঝে শেয়ার করে দাও। তাহলে তারাও খুব সহজে অ্যাসাইনমেন্ট লিখতে পারবে ।

 

এইচএসসি ইসলামের ইতিহাস ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইতিহাস প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

এইচএসসি ব্যাচ ২০২১ ব্যবসায় সংগঠন ১ম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন উত্তর

 

এসএসসি প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

 ১ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান 

 অর্থনীতি 

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা 

ফিন্যান্স ও ব্যাংকিং 

ব্যবসায় উদ্যোগ

Finance and Banking 1st Week Assignment Answer

Biology 1st Week Assignment Answer

Business Entrepreneurship 1st Week Assignment Answer

 

৯ম শ্রেণীর ৯ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট উত্তর

বাংলা

পদার্থ

হিসাব বিজ্ঞান

ইতিহাস ও বিশ্বসভ্যতা

জীববিজ্ঞান

ফিন্যন্স ও ব্যাংকিং

পৌরনীতি ও নাগরিকতা

 

Join our YouTube channel

class 8 all subject

এস এস সি ( SSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর
পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
অর্থনীতি এসাইনমেন্ট উত্তর
পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর
যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

 

 

 

 


Spread the love

Leave a Comment