এইচএসসি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ব্যাচ-2021 । HSC পরীক্ষার্থী -2021 অ্যাসাইনমেন্ট

Spread the love

 

এইচএসসি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ব্যাচ-২০২১

এইচএসসি ব্যাচ ২০২১ ইসলামের ইতিহাস ১ম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন উত্তর

মানবিক বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে যারা নির্বাচনী বিষয় হিসেবে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি নিয়েছে তাদের জন্য প্রথম সপ্তাহের এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের প্রাক-ইসলামী আরব থেকে।

এটি সম্পন্ন করতে গেলে শিক্ষার্থীরা ইসলাম পূর্ব যুগে আরব জীবন যাত্রার রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অবস্থার বর্ণনা দিতে পারবে।

এইচএসসি ইসলামের ইতিহাস ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

এইচএসসি মানবিক বিভাগের 2021 সালের পরীক্ষার্থীদের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। জাব এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের জন্য নির্ধারণ করা হয়েছে। আপনার যদি এইচএসসি পরীক্ষায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি মূল বিষয় হিসেবে থেকে থাকে তাহলে আপনাকে অবশ্যই ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করতে হবে। কেননা যে সকল ছাত্র-ছাত্রীদের গ্রুপ বিষয়ের মধ্যে মূল বিষয়ের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। আউলা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এইচএসসি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রদান করেছি। ফলে আপনি যদি এইচএসসি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ১ম সপ্তাহ ইসলামের ইতিহাস

কেননা আপনি আমাদের প্রকাশিত এই পোষ্টের মাধ্যমে এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম সপ্তাহের প্রশ্ন সহ পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাবেন। যেহেতু এবছর করণা মহামারীর কারণে এইচএসসি পরীক্ষার্থীদের সকল বিষয়ের উপর সরাসরি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। তাই বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বোর্ড পরীক্ষার নম্বর মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে। সুতরাং প্রত্যেক ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ কলেজে জমা প্রদান করা বাধ্যতামূলক। এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এইচএসসি ব্যাচ 2021 মানবিক বিভাগ All-Subjects অ্যাসাইনমেন্ট উত্তর

আপনি কি এইচএসসি পরীক্ষার্থীদের 2021 সালের মানবিক বিভাগের শিক্ষার্থী? এবং একসাথে এইচএসসি মানবিক বিভাগের জন্য প্রকাশিত সকল বিষয়ের একসাথে উত্তর চাচ্ছেন। তাহলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে সর্বপ্রথম এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীদের সকল বিষয়ের একসাথে পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাবেন। কেননা একমাত্র আমরা আমাদের ওয়েবসাইট Technicalmomin.comএর মাধ্যমে সবার আগে সর্বপ্রথম ধারাবাহিকভাবে মানবিক বিভাগের সকল সপ্তাহের সকল বিষয়ে সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদান করে থাকি।

এইচএসসি ২০২১ প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইসলামের ইতিহাস

যেহেতু এবছর এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের শুধুমাত্র গ্রুপ বিষয়ের উপর এইচএসসি পরীক্ষা হবে৷ তাই বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচএসসি শিক্ষার্থীদের শুধু গ্রুপ বিষয়ে ওপর অ্যাসাইনমেন্ট প্রদান করেছে। এইচএসসি মানবিক বিভাগের গ্রুপ বিষয়গুলো হল অর্থনীতি, পৌরনীতি ও সুশাসন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইতিহাস, ইসলাম শিক্ষা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল। এই বিষয়গুলোর বিতর যাদের মূল বিষয় রয়েছে শুধুমাত্র মূল বিষয়ের উপর অ্যাসাইনমেন্টের উত্তর জমা প্রদান করতে হবে। এইস এস সি ব্যাচ 2021 এর মানবিক বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

 

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

(HSC 2021 Islamic History and Culture First Paper 1st Assignment)

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট (HSC 2021 Islamic History and Culture First Paper 1st Assignment) বিস্তারিত উল্লেখ করা হলো।

 

 

এইচএসসি পরীক্ষার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

স্তর: এইচএসসি পরীক্ষা ২০২১
বিভাগ: মানবিক
বিষয়ঃ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
পত্র: প্রথম
বিষয় কোড-২৬৭
অ্যাসাইনমেন্ট নং-১
অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায়: প্রাক ইসলামি আরব;
অ্যাসাইনমেন্টঃ প্রাক ইসলামি যুগে শহরবাসি ও মরুবাসি যাযাবরদের জীবনে আর্থসামাজিক রাজনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক অবস্থার প্রভাবসমূহের তুলনামূলক বিশ্লেষণ উপস্থাপন করাে।
শিখনফল/ বিষয়বস্তুঃ ইসলাম পূর্বযুগে আরব জীবন যাত্রার রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক
সাংস্কৃতিক অবস্থার বর্ণনা দিতে পারবে।
নির্দেশনাঃ (সংকেত/ধাপ/পরিধি):
ক) প্রাক ইসলামি যুগের শহরবাসি ও মরুবাসি আরবদের আর্থসামাজিক জীবনযাত্রার পার্থক্য নিরূপণ;
খ) প্রাক ইসলামি যুগের রাজনৈতিক অবস্থার ব্যাখ্যা।
গ) প্রাক ইসলামি যুগের ধর্মীয় বিশ্বাসের বিশ্লেষণ।
ঘ) প্রাক ইসলামি যুগের সাংস্কৃতিক কর্মকাণ্ডর মূল্যায়ন।
ঙ) প্রাক ইসলামি যুগের উৎকৃষ্ট গুণাবলি ও দৃষ্টিভঙ্গি মূল্যায়ন।

HSC 2021 Islamic History and Culture First Paper 1st Assignment Answer

প্রাক ইসলামী যুগে শহরবাসী এবং মরুবাসী আরবদের আর্থসামাজিক জীবনযাত্রার পার্থক্য নিরূপণঃ

ভূ প্রকৃতির তারতম্য অনুসারে আরব অভিবাসীদের দু শ্রেণীতে বিভক্ত করা যায়-শহরের স্থায়ী বাসিন্দা ও মরুবাসী যাযাবর; যারা বেদুইন নামে পরিচিত। দু শ্রেণির আচার-ব্যবহার, জীবনযাত্রার প্রণালী,ধ্যানধারণা আশা-আকাঙ্ক্ষার মধ্যে যথেষ্ট প্রভেদ রয়েছে। অনেক মরুবাসী আরব বেদুইন জীবন ত্যাগ করে শহরে স্থায়ীভাবে বসবাস শুরু করে। অপরদিকে দারিদ্রের কষাঘাত সহ্য করতে না পেরে কিছু সংখ্যক স্থায়ী বাসিন্দা বাধ্য হয়ে যাযাবর জীবন গ্রহণ করে।

ক) শহরের স্থায়ী বাসিন্দাঃ আরবের উর্বর তৃণ অঞ্চল গুলো স্থায়ীভাবে বসবাসের উপযোগী বলে অসংখ্য জনপদ গড়ে উঠেছে। কৃষিকার্য,ব্যবসা-বাণিজ্য প্রভৃতি ছিল স্থায়ী বাসিন্দাদের প্রধান জীবিকা। বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করার ফলে এরা ছিল মরুবাসী বেদুইনদের তুলনায় অধিকতর রুচিসম্পন্ন ও মার্জিত।
খ)মরুবাসী যাযাবরঃ আরব অধিবাসীদের অধিকাংশ স্বাধীনচেতা, বেপরোয়া ও দুর্ধর্ষ বেদুইন। সমাজের ধরাবাঁধা শৃংখলে আবদ্ধ হয়ে স্থায়ীভাবে শহরে বসবাস করার পরিবর্তে বেদুইনগন জীবনধারণের জন্য মরুভূমির সর্বত্র ঘুরে বেড়াতো।তারা তৃনের সন্ধানে এক পশুচারণ হতে অন্য পশুচারণে গমন করত। তাদের গৃহ হচ্ছে তাবু, আহার্য উটের মাংস,পানীয় উট ও ছাগলের দুধ,প্রধান জীবিকা লুটতরাজ। শহরবাসী ও বিদুইনদের মধ্যে আক্রমণ ও পাল্টা আক্রমণ ছিল নিত্যনৈমিত্তিক ঘটনা।

আর্থসামাজিক উন্নয়নে শহরবাসী এবং মরুবাসীদের মাঝে পার্থক্যঃ
শহরবাসীঃ

১। আরবের তৃন অঞ্চলগুলো বসবাসের উপযোগী ছিল বলে অসংখ্য জনবসতি গড়ে উঠেছিল।
২। কৃষিকার্য ব্যবসা-বাণিজ্য প্রভৃতি ছিল স্থায়ী বাসিন্দার প্রধান জীবিক।
৩। বহির্বিশ্বের সাথে যোগাযোগ রক্ষা করার ফলে বেদুইনদের থেকে তারা ছিল অত্যন্ত রুচিসম্পন্ন ও মার্জিত।
৪। একই স্থানে দীর্ঘদিন বসবাসের ফলে তারা ছিল সচ্ছল।

মরুবাসীরাঃ

১। বেদুইনরা পশুর তৃনের সন্ধানে এক স্থান থেকে অন্য স্থানে গমন করতো।
২। তারা ছিল স্বাধীনচেতা ও বেপরোয়া ।
৩। তাদের প্রধান পেশা ছিল লুটতরাজ।
৪। তাদের গৃহ হচ্ছে তাবু,আহার্য উটের মাংস এবং পানীয় উট ও ছাগলের দুগ্ধ।

প্রাক আরবের রাজনৈতিক অবস্থাঃ

ইসলাম পূর্ব যুগে আরবের রাজনৈতিক অবস্থা বিশৃঙ্খলা পূর্ণ এবং হতাশা ব্যঞ্জক ছিল। কোন কেন্দ্রীয় শক্তি নিয়ন্ত্রণ বা কতৃত্ব না থাকায় আরবে গোত্র প্রাধান্য লাভ করে। তাদের মধ্যে কোন ঐক্য ছিলনা। গোত্রসমূহের মধ্যে সবসময় বিরোধ লেগেই থাকত।

গোত্রীয় শাসনঃ

অন্ধকার যুগে আরবের রাজনৈতিক অবস্থা ছিল বিশৃংখলা, স্হিতিহীন ও নৈরাজ্যের অন্ধকারে ঢাকা। উত্তর আরবে বাইজানটাইন ও দক্ষিণ আরবের পারস্য প্রভাবিত কতিপয় ক্ষুদ্র রাজ্য ব্যতীত সমগ্র আরব এলাকা স্বাধীন ছিল।সামান্য সংখ্যক শহরবাসী ছাড়া যাযাবর শ্রেণীর গোত্রগুলোর মধ্যে গোত্রপতির শাসন বলবৎ ছিল। গোত্রপতি বা শেখ নির্বাচনে শক্তি-সাহস আর্থিক স্বচ্ছলতা, অভিজ্ঞতা ও বিচার বুদ্ধি বিবেচনা করা হতো।শেখের আনুগত্য ও গোত্রপ্রীতি প্রকট থাকলেও তারা ব্যক্তিগত স্বাধীনতার প্রতি সর্বদা সচেতন ছিলেন। ভিন্ন গোত্রের প্রতি তারা চরম শত্রুভাবাপন্ন ছিল। গোত্রগুলোর মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতি ছিলনা। কলহ বিবাদ নিরসনে বৈঠকে ব্যবস্থা প্রচলিত ছিল। শেখের প্রশাসনিক ব্যবস্থায় রাজনৈতিক জীবন ধারার ছোঁয়া থাকলে ও শান্তি ও নিরাপত্তার লেশমাত্র ছিলনা।

প্রাক ইসলামি যুগে শহরবাসি ও মরুবাসি আরবদের আর্থসামাজিক জীবনযাত্রা
গোত্র দ্বন্দ্বঃ

গোত্র কলহের বিষবাষ্পে অন্ধকার যুগে আরব জাতি কুলুষিত ছিল। গোত্রের মান সম্মান রক্ষার্থে তারা রক্তপাত করতেও কুণ্ঠা বোধ করত না। তৃণভূমি, পানির ঝর্ণা এবং গৃহপালিত পশু নিয়ে সাধারণত রক্তপাতের সূত্রপাত হতো।কখনো কখনো তা এমন বিভীষিকা আকার ধারণ করত যে দিনের পর দিন এ যুদ্ধ চলছে থাকতো। আরবিতে একে ‘আরবের দিন’ বলে অভিহিত করা হতো। আরবের মধ্যে খুনের বদলা খুন অথবা রক্ত বিনিময় প্রথা চালু ছিল। অন্ধকার যুগের অহেতুক রক্তক্ষয়ী যুদ্ধের নজির আরব ইতিহাসে এক কলঙ্কময় অধ্যায়। তন্মধ্যে বুয়াসের যুদ্ধ, ফিজার যুদ্ধ ইতিহাসে প্রসিদ্ধ হয়ে রয়েছে।উট, ঘোড়দৌড়, পবিত্র মাসের অবমাননা, কুৎসা রটনা করে ইত্যাদি ছিল এ সকল যুদ্ধের মূল কারণ। বেদুইন গণ উত্তেজনাপূর্ণ কবিতা পাঠ করে যুদ্ধের ময়দানে রক্ত প্রবাহের মেতে উঠতো। এ সকল অন্যায় যুদ্ধে জানমালের বিপুল ক্ষতি সাধিত হতো । যুদ্ধপ্রিয় গোত্রগুলোর মধ্যে আউস, খাজরাজ, কুরাইশ, বানু বকর,বানু তাগলিব,আবস ও জুবিয়ান ছিল প্রধান।

প্রাক আরবের ধর্মীয় বিশ্বাসঃ

জাহেলিয়া যুগে আরবদের ধর্মীয় অবস্থা অত্যন্ত শোচনীয় অন্ধকারাচ্ছন্ন ছিল। আরবে তখন অধিকাংশ লোক হয়েছিল জড়বাদী পৌত্তলিক। তারা ধর্ম ছিল প্রচলিত এবং বিশ্বাস ছিল আল্লাহর পরিবর্তে অদৃশ্য শক্তির কুহেলিকাপূর্ন ভয়ভীতিতে।তারা বিভিন্ন জড়বস্তুর উপসনা করত। চন্দ্র, সূর্য, তারকা, এমনকি বৃক্ষ, প্রস্তরখন্ড,কূপ,গুহাকে পবিত্র মনে করে তার পূজা করত।প্রকৃতি পূজা ছাড়াও তারা বিভিন্ন মূর্তির পূজা করত। মূর্তিগুলোর গঠন ও আকৃতি পূজারীদের ইচ্ছানুযায়ী তৈরি করা হতো।পৌত্তলিক আরবদের প্রত্যেক শহর বা অঞ্চলের নিজস্ব দেবীর মধ্যে অন্যতম ছিল আল লাত, আল মানাহ ও আল উজ্জা।

আল লাত ছিল তায়েফের অধিবাসীদের দেবী, যা চারকোনা এক পাথর। কালো পাথরের তৈরি আল-মানাহ ভাগ্যের দেবী। এ দেবীর মন্দির ছিল মক্কা ও মদীনার মধ্যবর্তী কুদায়েদ স্থান। মদিনা আরাউজো খাজরাজ গোত্রের লোকেরা এ দেবীর জন্য বলি দিত এবং দেবী কে সম্মান করতো। না খালা নামক স্থানে অবস্থিত মক্কাবাসীদের অতিপ্রিয় দেবী আল উজ্জাকে কুরাইশগণ খুব শ্রদ্ধা করত। আরব দেশের বিভিন্ন গোত্রের দেব দেবীর পূজার জন্য মন্দির ছিল। এমনকি কাবার পবিত্র কাবা গৃহেও ৩৬০ টি দেবদেবীর মূর্তি ছিল। কাবাঘরের রক্ষিত মূর্তিদের মধ্যে সবচেয়ে বড় মূর্তি বা দেবতার নাম ছিল হোবল। এটি মনুষ্যকৃত ছিল- এর পাশে ভাগ্যগণনার জন্য শর রাখা হতো।

প্রাক আরবের সাংস্কৃতিক অবস্থাঃ

বর্তমান যুগের ন্যায় প্রাক ইসলামী যুগে আরবের বিজ্ঞান সম্মত শিক্ষা ও সংস্কৃতি না থাকলে ও আরবরা সাংস্কৃতিক জীবন হতে একেবারে বিচ্ছিন্ন ছিল না। তাদের ভাষা এত সমৃদ্ধ ছিল যে আধুনিক ইউরোপের উন্নত ভাষাগুলোর সাথে তুলনা করা যায়।

কবিতার মাধ্যমে সাংস্কৃতিক চেতনাঃ

প্রাক ইসলামী যুগে লিখন প্রণালি তেমন উন্নতি হয়নি বলে আরবগণ তাদের রচনা বিষয়বস্তু গুলো মুখস্ত করে রাখত।তাদের স্মরণ শক্তি ছিল খুব প্রখর তারা মুখে কবিতা পাঠ করে শোনাতো।কবিতার মাধ্যমে তাদের সাহিত্য প্রতিভা প্রকাশ পেত। এজন্য লোক-গাথাঁ,জনশ্রুতি উপর নির্ভর করে পরবর্তীকালে আরব জাতির ইতিহাস লিখিত হয়েছে।

উকাজের সাহিত্য মেলাঃ

প্রাক ইসলামী যুগে আরবদের অন্যতম প্রধান বৈশিষ্ট্য ছিল তাদের বাগ্মিতা।জীহ্বার অপুরন্ত বাচন শক্তির অধিকারী প্রাচীন আরবের কবিরা মক্কার অদূরে উকাজের বাৎসরিক মেলায় কবিতা পাঠের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতেন।উকাজের বাৎসরিক সাহিত্য সম্মেলনে পঠিত সাতটি ঝুলন্ত কবিতাকে সাবা আল মু’আল্লাকাত বলা হয়। হিট্টি উকাজের মেলাকে আরবের Academic Francaise বলে আখ্যায়িত করেন। সোনালী হরফে লিপিবদ্ধ এ সাতটি কাব্যের রচনা করেন- আমর ইবনে কুলসুম, লাবিছ ইবনে রাবিয়া,আনতারা ইবনে শাদদাদ, ইমরুল কায়েস,তারাফা ইবনে আবদ,হারিছ ইবনে হিলজা, জুহাইর ইবনে আবি সালমা।

সাহিত্য আসরের আয়োজনঃ

তৎকালীন আরবের সাহিত্যচর্চায় আরবদের আগ্রহ ছিল স্বতঃস্ফূর্ত।অনেক সাহিত্যমোদী আরব নিয়মিত সাহিত্য আসরের আয়োজন করতেন।সাহিত্য আসরের উদ্যোক্তাদের মধ্যে তাকিব গোত্রের ইবনে সালাম এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। প্রতি সপ্তাহে তিনি একটি সাহিত্য আসরের আয়োজন করতেন।এর সমস্ত সাহিত্য আসর এর কবিতা পাঠ সাহিত্য বিষয়ক আলোচনা ও সমালোচনা অনুষ্ঠিত হতো।

প্রাক ইসলামী যুগের উৎকৃষ্ট গুণাবলী ও দৃষ্টিভঙ্গিঃ

মরুভূমিতে রাত্রি ‘ভীতি সংকুল ভুত-প্রেত দৈত্য-দানবের আনাগোনা’ এ সাধারণ বিশ্বাস মরুভূমির বিপদ হতে পথিককে রক্ষা করার জন্য আরবদের মধ্যে অতিথিপরায়ণতা বিকশিত করেছিল। মরুভূমি অনুর্বর ওপর ও পর্বতঅঞ্চলের আরব সমাজ গোত্রভিত্তিক ছিল।গোত্র নিরাপত্তা ও বহিরাক্রমণের ভয়ে তাদেরকে গোত্র প্রিয় করে তুলেছিল। এ গোত্রপ্রীতি তাদের মধ্যে জন্ম দেয় মনুষত্ব, আত্মসংযম, স্বাধীনতা আর গণতন্ত্রের।শেখ এর নিকট সকল নাগরিকের অধিকার সমান। এরূপ পরিস্থিতিতে উন্নতর ধর্মকর্মে তাদের শিথিলতা পরিলক্ষিত হওয়ায় স্বাভাবিক।আরব ভূখন্ডের অনুদান পরিবেশ, খাদ্য ও পানীয় জলের অভাব, নির্দিষ্ট চলাচলের পথ না থাকায় বৈদেশিক আক্রমণের হাত থেকে আরববাসীর সবসময় নিরাপদ থেকেছে।

ভৌগোলিক প্রভাবের কারণে শহরবাসী আরব ও মরুবাসীদের মধ্যে আত্ম সচেতনতা ও কাব্যিক চেতনার উন্মেষ ঘটে। আরববাসীরা ছিল কাব্যের প্রতি অধিক মাত্রায় অনুরক্ত। গীতিকাব্য রচনা ও সাহিত্য চর্চায় আরবদের অপূর্ব সৃজনশীলতার পরিচয় পাওয়া যায়। আরব কবিগণ ভৌগোলিক পরিবেশের যে কাব্য রচনা করেন তা সংঘাত, অদম্য সাহসিকতা, বীরত্ব, গোত্রপ্রীতি ও প্রেম সম্পর্কিত।

 

এইচ এস সি ব্যাচ 2021 ইসলামের ইতিহাস ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021

এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণ কারি মানবিক বিভাগের যে সকল শিক্ষার্থীদের মূল বিষয় ইসলামের ইতিহাস তারা কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে ইসলামের ইতিহাস অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। একমাত্র আমরাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত বিষয়ের উপর নির্ভর পূর্ণাঙ্গ উত্তর প্রদান করে থাকি। ফলে আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি ইসলামের ইতিহাস প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর দাউনলোড করে এসএমএস সম্পন্ন করে আপনি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং A+ পেতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইট থেকে লিখিত উত্তর ছাড়াও প্রতিটি উত্তরের পিডিএফ এবং জেপিজি ফাইল ডাউনলোড করে নিতে পারেন।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট উত্তর

এইচএসসি 2021 সালে পরীক্ষায় অংশগ্রহণকারী এমন অনেক শিক্ষার্থী আছেন যারা গ্রাম এবং প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন। ফলে নেটওয়ার্ক ব্যবস্থা দুর্বলতার কারণে তাদের পক্ষে সরাসরি অনলাইনে থেকে অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করা সম্ভব হয় না। আমরা তাদের কথা বিবেচনা করে প্রতিটি লিখিত অ্যাসাইনমেন্ট এর পাশাপাশি এর পিডিএফ এবং জেপিজি ফাইল দিয়ে থাকি। যাতে করে ছাত্র-ছাত্রীরা খুব সহজেই অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে উত্তর লিখে নিতে পারেন। এইচএসসি 2021 সালের ইসলামের ইতিহাস প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট pdf

Join our YouTube channel 

 

এসএসসি প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

 ১ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান 

 অর্থনীতি 

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা 

ফিন্যান্স ও ব্যাংকিং 

ব্যবসায় উদ্যোগ

Finance and Banking 1st Week Assignment Answer

Biology 1st Week Assignment Answer

Business Entrepreneurship 1st Week Assignment Answer

 

৯ম শ্রেণীর ৯ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট উত্তর

বাংলা

পদার্থ

হিসাব বিজ্ঞান

ইতিহাস ও বিশ্বসভ্যতা

জীববিজ্ঞান

ফিন্যন্স ও ব্যাংকিং

পৌরনীতি ও নাগরিকতা

 

Join our YouTube channel

class 8 all subject

এস এস সি ( SSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এসাইনমেন্ট উত্তর

 

ইংরেজি এসাইনমেন্ট উত্তর
পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
অর্থনীতি এসাইনমেন্ট উত্তর
পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর
যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

তাছাড়া আমাদের ওয়েবসাইটে Class 6 ) ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট , ( Class 7 ) সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( Class 8 ) অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট , (Class 9নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট, (SSC ) দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( HSC ) একাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর দেওয়া হয়ে থাকে আপনারা চাইলে দেখতে পারেন ।

 

 

 

 


Spread the love

Leave a Comment