একাদশ শ্রেণির এসাইনমেন্ট ৪র্থ সপ্তাহের যুক্তিবিদ্যা প্রশ্ন উত্তর ২০২১-২২

Spread the love

একাদশ শ্রেণির এসাইনমেন্ট ৪র্থ সপ্তাহের যুক্তিবিদ্যা প্রশ্ন উত্তর

একাদশ শ্রেণির এসাইনমেন্ট উত্তর যুক্তিবিদ্যা ২০২২

২০২২ সালের একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের মূল্যায়নের লক্ষ্যে ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৮ জুলাই ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে একাদশ শ্রেণির পরীক্ষা ২০২২ ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর প্রণীত ২০২২ সালের একাদশ শ্রেণির পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ৩০ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে চতুর্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

২০২২ সালের একাদশ শ্রেণির পরীক্ষার্থীদের জন্য প্রণীত ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-
চলমান কোভিড১৯ অতিমারির কারণে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যহত হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু করা হয়েছে।

একাদশ শ্রেণির এসাইনমেন্ট ৪র্থ সপ্তাহের যুক্তিবিদ্যা প্রশ্ন উত্তর

এরই ধারাবাহিকতায় গ্রীড অনুযায়ী ৪র্থ সপ্তাহের জন্য বাংলা, পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রম ১৯ জুলাই, ২০২১খ্রি. সােমবার থেকে শুরু হবে।

এ পরিপ্রেক্ষিতে কোভিড১৯ সংক্রমণ রােধে সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি যথাযথ প্রতিপালনপূর্বক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

একাদশ ( HSC ) শ্রেণির যুক্তিবিদ্যা এসাইনমেন্ট

একাদশ শ্রেণির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট  প্রকাশিত হয়েছে। সাত দিনের  মধ্যে একাদশ শ্রেণির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করে জমা প্রদান করতে হবে। দীর্ঘদিন স্থগিত থাকার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।  এটি তাদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট। স্থগিত’ এর পূর্বে ইন্টার ফার্স্ট ইয়ারের ছাত্র ছাত্রীরা তিনটি অ্যাসাইনমেন্ট জমা প্রদান করতে সক্ষম হয়েছে।

চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট মোট সাতটি বিষয় নির্ধারণ করা হয়েছে। তবে বিষয়গুলো সকলের জন্য বাধ্যতামূলক নয়।  সাতটি বিষয়ের মধ্যে কিছু বিষয় রয়েছে বিজ্ঞান বিভাগের জন্য আবার কিছু বিষয় রয়েছে মানবিক বিভাগের জন্য আবার কিছু বিষয় রয়েছে কমার্সের ছাত্র ছাত্রীদের জন্য।  সুতরাং যার যে বিষয়গুলো রয়েছে তাকে সে বিষয়ে এর এসাইনমেন্ট  এর উত্তর তৈরি করতে হবে।  সুতরাং একাদশ শ্রেণির এর পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান বিষয়ে বিভিন্ন নির্দেশনা জন্য আমাদের আর্টিকেলটি অনুসরণ করুন।

একাদশ শ্রেণির ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

একাদশ শ্রেণির এর শিক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান কিভাবে করতে হবে সে বিষয়ে আলোচনা করব।  সুতরাং  যারা একাদশ শ্রেণির এর পরীক্ষার্থী তারা দয়া করে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।  কেননা এই আর্টিকেলটি পড়লে আপনারা বুঝতে পারবেন কিভাবে আপনাদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে।  কিভাবে সমাধান করলে সবথেকে ভালো নম্বর উত্তোলন করতে পারবেন।

এছাড়াও অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা এসাইনমেন্ট এর বিষয়ে পারদর্শী নয়।  তাদের জন্য আমরা একাদশ শ্রেণির সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করে আমাদের ওয়েবসাইটে প্রদান করব।  আমাদের ওয়েবসাইট থেকে আপনারা চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান ডাউনলোড করে নিতে পারবেন।এছাড়াও কিভাবে এসাইনমেন্ট করলে অন্যদের থেকে একদম আলাদা এবং মানসম্মত উত্তর প্রদান করতে পারবেন  সে বিষয়ে নির্দেশনা প্রদান করব।  সুতরাং যারা  একাদশ শ্রেণির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে চিন্তিত দয়া করে আমাদের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

একাদশ শ্রেণির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট টিতে মোট বিষয় রয়েছে সাতটি।  আমরা এই সাতটি বিষয়ের আলাদা আলাদাভাবে নির্দেশনা প্রদান করার চেষ্টা করব।  যাতে করে প্রতিটি বিষয়ে সঠিক সমাধান প্রস্তুত করতে পারেন। এবং সমাধানের যথাযথ মান বজায় থাকে।

 

একাদশ শ্রেণির চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট

একাদশ শ্রেণির 2022 পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের যুক্তিবিদ্যা বিষয়ে এটি তৃতীয় অ্যাসাইনমেন্ট। চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট তৃতীয় অধ্যায়ঃ থেকে নেওয়া হয়েছে। তৃতীয় অধ্যায়ের শিরোনাম হলো যুক্তির উপাদান। তৃতীয় অধ্যায়ঃ থেকে অনেক কিছু শেখার রয়েছে। যুক্তির উপাদান সমূহ সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। যুক্তির উপাদান গুলো বর্ণনা করতে পারবে। এছাড়াও পদ এবং শব্দের পার্থক্য বর্ণনা করতে পারবে। পদের ব্যক্তার্থ ও জাত্যর্থের ব্যাখ্যা ও তুলনা করতে পারবে।

 

একাদশ শ্রেণির চতুর্থ সপ্তাহের যুক্তিবিদ্যা এসাইনমেন্ট

এসাইনমেন্ট এর কাজ হিসেবে যুক্তির উপাদান হিসেবে পদের ব্যক্তার্থ ও জাত্যর্থের তুলনামূলক বিশ্লেষণ পূর্বক একটি বাস্তব উদাহরণ দিতে হবে। একাদশ শ্রেণির 2022 এর পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য কয়েকটি নির্দেশনা মেনে চলতে হবে। নিচে চতুর্থ সপ্তাহের যুক্তিবিদ্যা এসাইনমেন্ট সমাধানের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

একাদশ শ্রেণির এসাইনমেন্ট ৪র্থ সপ্তাহের যুক্তিবিদ্যা প্রশ্ন উত্তর

পদ এবং শব্দের ধারণা ও পার্থক্য ব্যাখ্যা করতে হবে। সাধারণ বাক্য আলোচনা করে যুক্তিবাক্যের ব্যাখ্যা করতে হবে। উদাহরণসহ ব্যক্তার্থ ও জাত্যর্থের ব্যাখ্যা প্রদান করতে হবে। এছাড়াও চিত্রসহ ব্যক্তার্থ ও জাত্যর্থের হ্রাস এবং বৃদ্ধির নিয়ম ব্যাখ্যা করতে হবে। এবং সকল ব্যাখ্যার মাঝে উদাহরণ প্রদান করতে হবে।

একাদশ শ্রেণির ৪র্থ সপ্তাহের যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

অ্যাসাইনমেন্টঃ যুক্তির উপাদান হিসেবে পদের ব্যার্থ ও জাত্যর্থের তুলনামূলক বিশ্লেষণপূর্বক একটি বাস্তব উদাহরণ দাও।

শিখনফল/বিষয়বস্তুঃ তৃতীয় অধ্যায়: যুক্তির উপাদান

শিখনফল: ১. যুক্তির উপাদানসমূহ বর্ণনা করতে পারবে।

২. পদের অর্থ ব্যাখ্যা করতে পারবে।

৩. পদ ও শব্দের পার্থক্য বর্ণনা করতে পারবে।

৫. পদের ব্যক্তার্থ ও জাত্যর্থ ব্যাখ্যা করতে পারবে।

৬. পদের ব্যক্তার্থ ও জাত্যর্থের তুলনা করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): পদ ও শব্দ, পদ ও বাক্য, ব্যক্তার্থ ও জাত্যর্থ, ব্যার্থ ও জাত্যর্থের হ্রাস বৃদ্ধির নিয়ম হ্রাস বৃদ্ধির নিয়মের ব্যাখ্যা একটি বাস্তব উদাহরণ যাচাই

নোট: খুব শীঘ্রই উত্তর দেওয়া হবে।

Join our YouTube channel 

 

এসএসসি প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

 ১ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান 

 অর্থনীতি 

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা 

ফিন্যান্স ও ব্যাংকিং 

ব্যবসায় উদ্যোগ

Finance and Banking 1st Week Assignment Answer

Biology 1st Week Assignment Answer

Business Entrepreneurship 1st Week Assignment Answer

 

৯ম শ্রেণীর ৯ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট উত্তর

বাংলা

পদার্থ

হিসাব বিজ্ঞান

ইতিহাস ও বিশ্বসভ্যতা

জীববিজ্ঞান

ফিন্যন্স ও ব্যাংকিং

পৌরনীতি ও নাগরিকতা

 

Join our YouTube channel

class 8 all subject

এস এস সি ( SSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এসাইনমেন্ট উত্তর

 

 

এইচ এস সি (HSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর
পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
অর্থনীতি এসাইনমেন্ট উত্তর
পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর
যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

 

তাছাড়া আমাদের ওয়েবসাইটে Class 6 ) ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট , ( Class 7 ) সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( Class 8 ) অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট , (Class 9নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট, (SSC ) দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( HSC ) একাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর দেওয়া হয়ে থাকে আপনারা চাইলে দেখতে পারেন ।

 


Spread the love

Leave a Comment