এসএসসি পরীক্ষা ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহের ২য় এ্যাসাইনমেন্ট উত্তর

Spread the love

 

এসএসসি পরীক্ষা ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহের ২য় এ্যাসাইনমেন্ট উত্তর

 

ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে এসএসসি পরীক্ষা ২০২১ এর তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হয়েছে পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায়ঃ অর্থের সময় মূল্য থেকে।

শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর প্রশ্নপত্র উল্লেখিত নির্দেশনা সমূহ অনুস্বরণ করে তৃতীয় সপ্তাহের ফিন্যান্স ব্যাংকিং বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসের শিখনফল অর্থের সময় মূল্য ধারণা, অর্থের বর্তমান মূল্য ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয়, অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয় করে বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারা সংক্রান্ত বিষয়গুলো শেখার পর রুবিক্স অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং দ্বিতীয় এ্যাসাইনমেন্ট

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স ব্যাংকিং দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়ন রুবিক্স সমূহ উল্লেখ করা হলো।

এসএসসি ২০২১ এর ব্যবসা শিক্ষা বিভাগের সুপ্রিয় পরীক্ষার্থী বন্ধুরা, তোমাদের জন্য প্রণীত এসএসসি পরীক্ষা ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ২য় এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা নমুনা উত্তর (বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরুপণ) প্রণয়ন করা হয়েছে। তোমরা যারা সরকারি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি ২০২১ পরীক্ষার্থী আছো তোমাদের ৩য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের একটি নির্ধারিত কাজ দেয়া হয়েছিল। যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং ১ম এ্যাসাইনমেন্ট এর বাছাইকরা নমুনা উত্তর দেওয়া হল।

এসএসসি পরীক্ষা ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহের ২য় এ্যাসাইনমেন্ট উত্তর

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক সকল সাধারণ শিক্ষা বোর্ডের ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ৩য় সপ্তাহে হিসাব বিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের একটি করে নির্ধারিত কাজ দেয়া হয়েছে। পরীক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট গুলো সংগ্রহ করার পর সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট যথানিয়মে জমা দিতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহের ২য় এ্যাসাইনমেন্ট উত্তর
স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১

বিভাগঃ ব্যবসায় শিক্ষা

বিষয়ঃ ফিন্যান্স ও ব্যাংকিং

বিষয় কোডঃ ১৫২

মোট নম্বরঃ ২০

অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও শিরােনামঃ তৃতীয় অধ্যায়: অর্থের সময় মূল্য

অ্যাসাইনমেন্টঃ বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ। মূল্যের ভূমিকা নিরূপণ;

শিখনফল/বিষয়বস্তুঃ

১. অর্থের সময় মূল্যের ধারণা ব্যাখ্যা করতে পারবে; ২. অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে; ৩. অর্থের ভবিষ্যৎমূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত নিতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিম্নের বিষয়গুলাের যথাযথ ব্যাখ্যা ও নির্ধারিত সমস্যার যথাযথ সমাধান বিবেচনায় নিতে হবে-

১. উদাহরণসহ অর্থের সময় মূল্যের ধারণার ব্যাখ্যা দিতে হবে।

২. উদাহরণসহ অর্থের ভবিষ্যৎ মূল্য ও বার্ষিক চক্রবৃদ্ধিকরণ প্রক্রিয়ার ব্যাখ্যা করতে হবে।

৩. উদাহরণসহ বছরে একাধিকবার চক্রবৃদ্ধিকরণের মাধ্যমে ভবিষ্যৎ মূল্য নির্ণয়ের প্রক্রিয়া ব্যাখ্যা।

সমস্যা: একজন চাকরিজীবী জমি বিক্রয় করে ১০ লক্ষ টাকা পেলেন। তিনি ৫ বছরের জন্য টাকাগুলাে ২ টি ব্যাংকে রাখতে চান।

একটি ব্যাংকে ৬ লক্ষ টাকা এবং অন্য ব্যাংকে ৪ লক্ষ টাকা রাখবেন। এজন্য X ও Y দুটি ব্যাংকে যােগাযােগ করলে X ব্যাংক ৯% চক্রবৃদ্ধি মুনাফা এবং Y ব্যাংক ৮.৫০% সাপ্তাহিক চক্রবৃদ্ধি মুনাফা দিতে চায়।

এমতাবস্থায় কোন ব্যাংকে কত টাকা রাখলে অধিক লাভবান হবেন তা নিয়ে তিনি সিদ্ধান্তহীনতায় ভুগছেন। তাঁর বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণের জন্য তােমাকে যৌক্তিক পরামর্শ দিতে হবে।

 

 

বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরুপণ

অর্থের সময় মূল্যের ধারণাঃ

ফিন্যান্সের দৃষ্টিতে সময়ের সাথে সাথে অর্থের মূল্য পরিবর্তিত হয় অর্থাৎ এখনকার ৫০ টাকা আর পাঁচবছর পরের ৫০ টাকা সমান মূল্য বহন করে না। এখনকার ৫০ টাকা অধিকতর মূল্যবান। এটাই অর্থের সময়মূল্যের ধারণা। অর্থের সময়মূল্যের মূল কারণ সুদের হার।

মনে করি, আমি আমার বন্ধুর কাছে ৫০ টাকা পাই। এমতাবস্থায় আমার বন্ধু বললো এখন সে ৫০ টাকা পরিশোধ না করে ১ বছর পর পরিশোধ করবে। অর্থের সময় মূল্য বলে যে, এখনকার ৫০ টাকা আর এক বছর পরের ৫০ টাকা সমান মূল্য বহন করে না।

ধরা যাক, সুদের হার শতকরা ১০ ভাগ অর্থাৎ আমি যদি রূপালী ব্যাংকে এখন ১০০ টাকা জমা রাখি, তবে আগামী বছর ব্যাংক আমাকে ১১০ টাকা দেবে। সুতরাং, এখনকার ১০০ টাকা এবং আগামী বছরের ১১০ টাকা অর্থের সময়মীল্য অনুযায়ী সমান মূল্য বহন করে।

অর্থের ভবিষ্যৎ মূল্য ও চক্রবৃদ্ধিকরণ প্রক্রিয়াঃ

বর্তমান মূল্য জানা থাকলে ১নং সূত্র ব্যবহার করে ভবিষ্যৎ মূল্য বের করা যায়।

 

ভবিষ্যৎ মূল্য নির্ধারণের জন্য উপরিউক্ত উদাহরণে যে প্রক্রিয়াটি ব্যবহৃত হয়েছে, তাকে বলা হয় চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি। এখানে লক্ষণীয় যে, এক বছর পরে ১১০ টাকা ভবিষ্যৎ মূল্যের মধ্যে আসল ১০০ টাকা ও সুদ ১০ % হারে ১০ টাকা।

একই ভাবে দ্বিতীয় বছর আরও ১০ টাকা সুদ হলে দ্বিতীয় বছরে ভবিষ্যৎ মূল্য হওয়া উচিত ১২০ টাকা। কিন্তু দ্বিতীয় বছরের ভবিষ্যৎ মূল্য হয়েছে ১২১ টাকা। এর কারণ দ্বিতীয় বছরের শুরুতে আসল ধরা হয় ১১০ টাকা এবং তাতে করে দ্বিতীয় বছরে ১০ % হারে সুদ হয় ১১ টাকা।

এভাবে ১ম বছরের সুদাসলকে ২য় বছরের আসল ধরে তার উপর ২য় বছরের সুদ ধার্য্য করার প্রক্রিয়াকে বলা হয় চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি। চক্রবৃদ্ধিকরণ পদ্ধতিতে প্রতিবছর সুদাসলের উপর সুদ ধার্য্য করে ভবিষ্যৎ মূল্য নির্ধারণ করা হয়। অর্থাৎ, সুদাসলের উপর যে সুদ প্রদান করা হয় তাকে চক্রবৃদ্ধি সুদ বলে। কিন্তু, সরল সুদের ক্ষেত্রে কেবল আসলের উপর সুদ গণনা করা হয়।

বার্ষিক চক্রবৃদ্ধিকরণ ও বছরে একাধিক চক্রবৃদ্ধিকরণ করে অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয়ঃ

কখনো কখনো বছরে একাধিকবার চক্রবৃদ্ধি হতে পারে। যেমন : ব্যাংকে টাকা রাখলে মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হয়। অর্থাৎ বছরে ১২ বার চক্রবৃদ্ধি হয়। সেক্ষেত্রে সূত্রটিতে দুটি পরিবর্তন করতে হবে। বছরে যদি বারবার চক্রবৃদ্ধি হয়, তাহলে প্রথমত সুদের হারকে ১২ দিয়ে ভাগ করতে হবে এবং দ্বিতীয়ত মেয়াদকেও ১২দিয়ে গুণ করতে হবে। একটি উদাহরণের মাধ্যমে সূত্রটির প্রয়োগ দেখানো হলো।

উদাহরণ : যদি তুমি ১০% চক্রবৃদ্ধি সুদে ১০০ টাকা ব্যাংকে জমা রাখো এবং তুমি জানো বছরে ১২ বার চক্রবৃদ্ধি হবে, তবে বছর পর তুমি কত টাকা পাবে?

 

সিদ্ধান্ত : যদি তুমি আজকে ১০০ টাকা ব্যাংকে জমা রাখো, তাহলে ১ বছর পর তুমি ১১০.৪৬ টাকা পাবে। অর্থাৎ, তুমি ১১০.৪৬ – ১০০= ১০.৪৬ টাকা বেশি পাবে।

কোন ব্যাংকে কত টাকা জমা রাখলে তিনি লাভবান হবে এ বিষয়ে পরামর্শ :

যদি কোনো ব্যবসায় প্রতিষ্ঠান দুইটি ব্যাংকে টাকা জমা রাখেন তখন তার ভবিষ্যৎ কোন ব্যাংকের প্রদানকৃত অর্থের পরিমাণ অধিক বেশি, সে ব্যাংকে টাকা জমা রাখা যৌক্তিক হবে বলে গণ্য করা হয়।

 

আবার ধরা যাক,
Y ব্যাংকে ৯% সাপ্তাহিক চক্রবৃদ্ধি মুনাফা ৬ লক্ষ টাকার ৫ বছরের ভবিষ্যৎ মুনাফা

 

এখানে, X ব্যাংকের হিসেব অনুযায়ী ৫ বছর পরে ৬ লক্ষ টাকার ভবিষ্যৎ মূল্য ৯,২৪,০০০ টাকা এবং Y ব্যাংকের হিসেব অনুযায়ী ৫ বছর পরে ৬ লক্ষ টাকার ভবিষ্যৎ মূল্য ৯,৪০,৬২১ টাকা (প্রায়)।

সুতরাং দেখা যাচ্ছে যে, লোকটি Y ব্যাংকে টাকা রাখলে বেশি লাভবান হবে। তাই আমি তাকে Y ব্যাংকে টাকা রাখার পরামর্শ দিবো।

 

এসএসসি প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

 ১ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান 

 অর্থনীতি 

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা 

ফিন্যান্স ও ব্যাংকিং 

ব্যবসায় উদ্যোগ

Finance and Banking 1st Week Assignment Answer

Biology 1st Week Assignment Answer

Business Entrepreneurship 1st Week Assignment Answer

 

৯ম শ্রেণীর ৯ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট উত্তর

বাংলা

পদার্থ

হিসাব বিজ্ঞান

ইতিহাস ও বিশ্বসভ্যতা

জীববিজ্ঞান

ফিন্যন্স ও ব্যাংকিং

পৌরনীতি ও নাগরিকতা

 

Join our YouTube channel

class 8 all subject

এস এস সি ( SSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এসাইনমেন্ট উত্তর

 

ইংরেজি এসাইনমেন্ট উত্তর
পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
অর্থনীতি এসাইনমেন্ট উত্তর
পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর
যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

 

 


Spread the love

Leave a Comment