নবম ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১-Class 9 Agriculture 8th Week Assignment Answer

Spread the love

নবম ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১
নবম ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

 

নবম ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

 

 

৯ম নবম শ্রেণীর ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৯ম নবম শ্রেণীর অষ্টম ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ pdf – Agricultural education8th week Assignment Answer,২০২১ সালের নবম পরীক্ষার এসাইনমেন্ট উত্তর, নবম ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা  এসাইনমেন্ট উত্তর, ৯ম শ্রেণী কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১, Agricultural educationAssignment 2021 8th Week, ৯ম ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান,class 9 2021 Assignment pdf

নবম ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট । নতুন সপ্তাহের জন্য নবম শ্রেণীর ৫টি বিষয়ে দেয়া হয়েছে গণিত ,উচ্চতর গণিত গার্হস্থ্যবিজ্ঞান কৃষি শিক্ষা অর্থনীতি । তাই আপনাদের জন্য নবম শ্রেণি অষ্টম ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১। নিচে দেখুন ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান। Class 9 Agricultural educationAssignment Answer 8th Week. class 9 assignment 8th week answer. নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর সমাধান ।

আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে নবম (৯ম) শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

নবম শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট

নবম শ্রেণি কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৮ম সপ্তাহ আপনি কি নবম (৯ম) শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ (ষষ্ঠ সপ্তাহ) সন্ধান করছেন? তারপরে একটি এসাইনমেন্ট তৈরি করা আপনার পক্ষে সুবিধাজনক হবে। নবম (৯ম) শ্রেণির ৮ম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট এসাইনমেন্টের উত্তর আমরা প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করেছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে TechnicalMomin.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন। নীচে আপনার উত্তর দেওয়া আছে।

নবম শ্রেণির অষ্টম (৮ম ) সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর এবং প্রশ্ন ২০২১

আপনি যদি ৮ম সপ্তাহের নবম শ্রেণির কৃষি শিক্ষা প্রযুক্তি স্টাডিজ নিয়োগের সন্ধান করছেন, আমরা আপনার জন্য এখানে আছি বিশেষজ্ঞের সহায়তায় আমরা শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম উত্তর সরবরাহ করি। আপনার অ্যাসাইনমেন্টটি সম্পূর্ণ করতে, আমাদের প্রদত্ত উত্তর আপনাকে আপনার একটি লেখার ক্ষেত্রে অনেক সহায়তা করবে। প্রতিটি প্রশ্নের উত্তর বিবরণ এবং ভাল মার্ক পাওয়ার জন্য সেরা। নবম শ্রেণি কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

নবম শ্রেণীর ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর

ক্লাস নবম (৯ম) কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস নবম (৯ম) কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

যে যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমি বলতে পারি যে, ক্লাস নবম এর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

৯ম শ্রেণির কৃষি শিক্ষা ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট PDF Download

নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য কৃষি শিক্ষা বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক শিক্ষার্থী কৃষি শিক্ষা সাবজেক্ট খুব বেশি বুঝেনা। এবং আমরা জানি যে, সম্প্রতি করোনাভাইরাসের কারণে ক্লাস নাইনের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সুতরাং এই ক্ষতিটা কিছুটা পুষিয়ে নেয়ার জন্য ক্লাস নাইনে (৯ম শ্রেণির) শিক্ষার্থীদের এসাইনমেন্ট তৈরি করার নির্দেশ দেয়া হয়েছে শিক্ষা মন্ত্রণালয় থেকে। নবম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১, Class 9 Agricultural educationAssignment Answer 8th Week. class 9 8th week assignment 2021

নবম শ্রেণি কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

তাছাড়া নবম শ্রেণির কৃষি শিক্ষা সাবজেক্ট তোমরা পড়ে তারপর নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর লিখবে । অবশ্যই এসাইনমেন্ট সুন্দর করে লিখতে হবে হাতের লেখা খারাপ হলে অনেক সময় নাম্বার কম পাওয়া যায় ।এজন্য আপনারা চেষ্টা করবেন যাতে নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর খুব সুন্দর ভাবে লিখতে পারো। নবম শ্রেণি কৃষি শিক্ষা এসাইমেন্ট সমাধান দেয়া হয়েছে ,সেখান থেকে চাইলে খুব সুন্দর ভাবে লিখতে পারবে। class 9 Agricultural educationassignment solution. assignment class 9 Agricultural education8th week,

৯ম নবম শ্রেণী কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান

আপনাদের বাকি এসাইনমেন্ট গুলো আমার ওয়েবসাইটে দেয়া হবে সেখান থেকে চাইলে নবম শ্রেণীর অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর লিখতে পারবে । নবম শ্রেণীর সমাধান করার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইটের সাথেই থাকবেন। কারণ নবম শ্রেণীর অষ্টম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর দেওয়ার সঙ্গে সঙ্গে আমরা এখানে আপলোড করে দিই। আপনি চাইলে বাকি নবম শ্রেণী অ্যাসাইনমেন্ট উত্তর দেখতে পারেন। অষ্টম সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট লেখার পর অবশ্যই নির্দিষ্ট তারিখে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। class 9 Agricultural educationassignment answer. class 9 assignment 2021 8th week answer. নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর সমাধান

নবম শ্রেণীর কৃষি শিক্ষা  অ্যাসাইনমেন্ট

 

নবম শ্রেণির অষ্টম ৮ম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর এবং প্রশ্ন ২০২১

 

 

 

অ্যাসাইনমেন্টের শিরােনামঃ কৃষি প্রযুক্তি

প্রতিবেদনের বিষয়ঃ খান চাষী ও দুখ্ খামারী ধানের বীজ ও ঘাস সংরক্ষণে যে যে ব্যবস্থা নিলে তিনি সংকটে পড়তেন না।

প্রতিবেদন তৈরির তারিখঃ ২০ ই জুন, ২০২১

প্রতিবেদকের নাম ও ঠিকানাঃ সাকিব রহমান, হাজিগঞ্জ, চাঁদপুর

খানচাষীর সমস্যাঃ বীজ ভীষণ তনুভূতি প্রবণ। একটু অসর্তকতার জন্য বিপুল পরিমানে বিজ নষ্ট হয়। এ কারণে একজন ধান চাষী চটের বস্তায় ধানের বীজ সংরক্ষণ করে বীজতলায় বপন করলে খুব কম সংখ্যক বীজ অংকুরিত হয়।
ধানচাষীর ব্যবস্থা গ্রহনঃ ধান চাষী ধানের বীজ সংরক্ষণে যে যে ব্যবস্থা নিলে তিনি সংকটে পড়তেন না তা নিম্নরূপঃ

(১) বীজ শুকানাে ও চটের বস্তায় সংরক্ষণঃ

(১) তিনি যদি বীজকে রােদে শুকিযে আদ্রতা ১২ থেকে ১৩ শতাংশতে আনতেন। অতঃপর বীজগুলােকে চটের বস্তায় বস্তাবন্দি করে গােলা ঘরে রাখতেন। বীজ পােকার উপদ্রব থেকে রক্ষার জন্য বস্তায় নিমের পাতা, নিমের শিকড় , আপেল বীজের গুঁড়া, বিশকাটালি ইত্যাদি মিশাতেন।

(২) ধান গােলায় সংরক্ষণঃ ধান সংরক্ষণের জন্য ধানের গােলা ব্যবহার করা হয়। বীজগুলাে এমন ভাবে ভরতে হয় যেন এর ভিতর কোন বাতাস না থাকে।

(৩) ডােলে সংরক্ষণঃ ধান সংরক্ষণের জন্য ডােল ব্যবহার করতে পারতেন তবে ডােল আকারে , ধান গােলার চেয়ে ছােট। তাই ডােলের বীজের ধারণ ক্ষমতা কম।

(৪) পলিথিন ব্যাগে সংরক্ষণঃ ৫কে,জি ধারণক্ষমতা বিশিষ্ট পলিথিন ব্যাগে বীজ সংরক্ষন করা হয়। শুকনাে বীজ এমনভাবে পলিথিনে রাখতে হবে যেন কোন ফাকা না থাকে এবং ব্যাগে কোন বাতাস না থাকে।

(৫) মটকায় সংরক্ষণঃ

মটকা মাটি নির্মিত একটি গােলাকার পাত্র। মটকার ভিতর শুকনাে বীজ পুরােপুরি ভর্তি করা হয়। অতঃপর ঢাকনা দিয়ে বন্ধ করে উপরে প্রলেপ দিয়ে বাযুরােধক করা হয়।

(৬) ধানের বীজ রাখার নতুন পদ্ধতি, ইরি কোকুনঃ

বেশ বড় আকারের রাবারের একটি ব্যাগ। ওই ব্যাগের মুখ আটকে রাখলে তার মধ্যে কোনাে আর্দ্রতা ঢুকতে পারে না। ফলে সবকিছুই থাকে সতেজ। ব্যাগটির মধ্যে ৪০ থেকে ৫০ মণ ধান রাখা যায়। এটাকেই বলা হয় ইরি কোকুন। ধানের বীজ সংরক্ষণের জন্য খুলনার ডুমুরিয়ার বারাতিয়া ও শরাফপুর গ্রামের কৃষকেরা এখন ওই ইরি কোকুনে ধান রাখা শুরু করেছেন। ইরি কোকুন হলাে বাংলাদেশে ব্যবহৃত বীজ সংরক্ষণে কৃষির সর্বশেষ প্রযুক্তি। এটি একটি ব্লাডারের মতাে পাত্র, যেটিতে বীজ রাখলে বড় হয়। এতে বাইরে থেকে বাতাস ঢুকতে পারে না, ফলে বীজে আর্দ্রতার পরিমাণ ঠিক থাকে এবং পােকামাকড়েরও কোনাে আক্রমণ হয় না। এটি বাড়ির উঠানে রাখলেও রােদ, বৃষ্টি, খরায় বীজের কোনাে গুণগত মান নষ্ট হয় না। এই বীজের অঙ্কুরোদ্গমক্ষমতাও খুব বেশি। এটি ফিলিপাইন, ভিয়েতনামসহ বিভিন্ন দেশে আগে ব্যবহৃত হতা।

দুখধ খামার মালিকের সমস্যাঃ

একজন দুগ্ধ খামার মালিক বছরব্যাশী তার গাভীগুলোকে কাঁচা ঘাস সরবরাহ করেন। কিন্তু হঠাৎ বন্যার কারণে তার গাভীগুলো মারাত্নক খাদ্যসংকটে পড়ে।

দুখ খামার মালিকের ঘাস সংরক্ষণে ব্যবস্থা গ্রহনঃ
দুগ্ধ খামারী যদি ৩টি উপায়ে ঘাস সংরক্ষণ করতেন ,বা খাদ্য সংরক্ষণ করতেন তাহলে তিনি খাদ্য সংকটে পড়তেন না। উপায় গুলো নিম্নরূপঃ

(১) হে তৈরির মাধ্যমে সবুজ ঘাস সংরক্ষণ করলেঃ হে তৈরির বিভিন্ন ধাপ

গুলাে নিম্নে দেয়া হলঃ

(ক) হে তৈরীর জন্য সিম গােত্রীয় ঘাস যেমন, সবুজ খেসারি ,মাসকলাই বেশি উপযােগী।
(খ) ফুল আসার সময় গাছ কাটতে হয়

(গ) ঘাস রােদে শুকিযে আদ্রতা ১৫-২০% এর মধ্যে রাখতে হয।

(ঘ) ঘাস শুকিয়ে মাচার উপর স্তুপাকারে বা চালা যুক্ত ঘরে সংরক্ষন করতে হয

(২) সাইলেজ তৈরীর মাধ্যমে সবুজ ঘাস সংরক্ষণ করেঃ সবুজ সাইলেজ তৈরির

খাপগুলাে নিম্রূপঃ

(ক) সাইলেজ তৈরির জন্য ভুট্টা ,নেপিয়ার, গিনি ঘাস বেশি উপযােগী।

(খ) ফুল আসার সময় রসালাে অবস্থায় গাছ কাটতে হয।

(গ) গাছ কেটে বাযু নিরােধক স্থানে বা সাইলাে পিটে রাখা হয়।

(ঘ) সাইলাে পিটে ঘাস রাখার সময় ঝােলাগুঁড়ের দ্রবণ ছিটিয়ে দিতে হয়।

(ঙ) তারপর বাযু চলাচল বন্ধ করার ব্যবস্থা গ্রহণ করতে হয়।

(৩) খড় তৈরীর মাধ্যমে ফসলের বজ্য সংরক্ষণ করাঃ

আমাদের দেশে বেশির ভাগ কৃষক পরিবারে গরুর জন্য খাদ্য হিসেবে খড় ব্যবহার করা হয। গরুকে দৈনিক ৩-৪ কেজি শুকনা খড় দেওয়া হয় । এটি আঁশ জাতীয খাদ্য। নিয়নে খড় তৈরির

ধাপ গুলাে দেওযা হলঃ

(ক) শস্যগাছ (ধান ,ভুট্রা , খেসারি ইত্যাদি গাছ) ক্ষেত থেকে কাটার পর সেগুলাে মাড়াই করে শস্যদানা আলাদা করে ফেলা হয় ।

(খ) বর্জ্য গাছগুলাে রােদে শুকিযে আদ্রতা ১৫ থেকে ২০% এর মধ্যে এনে খড় তৈরি করা হয়।

গ) খর সাধারণত গাদা করে রাখা হয়।

 

 

 

(Class 9) নবম শ্রেণীর সকল অ্যাসাইনমেন্ট,

 

এস এস সি ( SSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এসাইনমেন্ট উত্তর

 

এইচ এস সি (HSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর
পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
অর্থনীতি এসাইনমেন্ট উত্তর
পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর
যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

 

তাছাড়া আমাদের ওয়েবসাইটে ( Class 6 ) ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট , ( Class 7 ) সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( Class 8 ) অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট , (Class 9) নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট, (SSC ) দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( HSC ) একাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর দেওয়া হয়ে থাকে আপনারা চাইলে দেখতে পারেন ।

 

 

তাছাড়া আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখতে পারেন, তাহলে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেবার সঙ্গে সঙ্গে আপনার ফোনের নোটিফিকেশন চলে যাবে ।

Join our YouTube channel

নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্টের

https://youtu.be/e5rFJbb9YhA

 

 

 

 

 

 

 

 


Spread the love

Leave a Comment