এসএসসি হিসাব বিজ্ঞান ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১-SSC Accounting Assignment 2nd week Answer 2021

Spread the love

এসএসসি হিসাব বিজ্ঞান ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১-SSC Accounting Assignment 2nd week Answer 2021

এসএসসি হিসাব বিজ্ঞান ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১-SSC Accounting Assignment 2nd week Answer 2021 এসএসসি হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ১ম ও ২য় সপ্তাহ সংশ্লিষ্ট সকলে অবগত আছেন কোডি -১৯ অভিমারির কারণে ১৮/০৩/২০২০ খ্রি থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে । ফলে সেই তারিখ থেকে শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারছেনা । তবে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে সংসদ বাংলাদেশ টেলিভিশনে ধারাবাহিকভাবে শ্রেণি কার্যক্রম প্রচার করা হচ্ছে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলাে নিজেদের উদ্যোগে অনলাইন শ্রেণি কার্যক্রম পরিচালনা করছে।

SSC Accounting Assignment Answer 2021 2nd week

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুন্তক বাের্ড ( এনসিটিবি ) ২০২১ ও ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য পাঠসূচি পুনর্বিন্যাস করেছে । শিক্ষার্থীদের র শিখন কার্যক্রমে আরও সম্পৃক্তকরণ ও মূল্যায়নের আওতায় আনার জন্য ২০২০ সাল থেকে ৬ ষ্ঠ শ্রেণি থেকে ৯ ম শ্রেণি এবং ২০১২ সালের এস , এস , সি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রণয়ন করেছে এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে ।

SSC Accounting Assignment Answer 2021

তারই ধারাবাহিকতায় এনসিটিবি ২০২১ সালের এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের জনাও বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ ( রুব্রিক্স ) অ্যাসাইনমেন্ট প্রণয়ন করেছে । পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে আরও সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনার লক্ষ্যে এনসিটিবি কর্তৃক প্রণীত অ্যাসাইনমেন্টসমূহ ১৮/০৭/২০২১ খ্রি . থেকে প্রদান করা হবে ।

আমাদের মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় অ্যাসাইনমেন্ট কার্যক্রম কোভিভ -১৯ অতিমারিকালীন বিকল্প পন্থায় শিক্ষা কার্যক্রম পরিচালনায় একটি কার্যকর উদ্ভাবনী উপায় হিসেবে পরিগণিত হয়েছে । এ কার্যক্রমটির সফলতা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তােলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে । কোভিড -১৯ অতিমারি পরবর্তীতে স্বাভাবিক অবস্থা ফিরে আসলেও শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম অব্যাহত থাকা প্রয়ােজন বলে বিশেষজ্ঞপণ মনে করছেন । গুপভিত্তিক নৈর্বাচনিক বিষয়ের উপর প্রতি সপ্তাহে ০২ ( দুই ) টি করে ১২ ( বার ) সপ্তাহের জন্য মােট ২৪ ( চব্বিশ ) টি অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে ।

এসএসসি হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

১৮/০৭/২০২১ খ্রি , এসকল অ্যাসাইনমেন্টের মধ্যে প্রথম পর্যায়ে ০৩ সপ্তাহের জন্য ১৬ টি অ্যাস্যাসাইনমেন্ট কাভার পৃষ্ঠার নমুনাসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ । হবে এবং অ ৫ আগষ্ট ২০১১ খ্রি মধ্যে সুবিধাজনক সময়ে সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা ( সরাসরি / অনলাইনে ) প্রদান করবে ।

এ পর্যায়ে কোভিড -১৯ এর সংক্রমণ রােধে সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি – নিষেধ অনুসরণপূর্বক শিক্ষা প্রতিষ্ঠানসমূহ নি নি শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টসমূহ পৌঁছানাে ও জমা নেয়ার ব্যবস্থা করবে । পরবর্তীতে দ্বিতীয় পর্যায়ের অ্যাসাইনমে যথা নিয়মে প্রকাশ করা হবে ।

এসএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট দেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় লেনদেন থেকে। শিক্ষার্থীরা লেনদেনের ধারণা ব্যাখ্যা, লেনদেনের প্রকৃতি সনাক্ত করা, হিসাব সমীকরণের ব্যবসায়িক লেনদেনের প্রভাব ব্যাখ্যা, লেনদেনের সমর্থনে প্রয়োজনীয় দলিলাদি যথাযথভাবে প্রস্তুত করা শিখনফল অর্জন করার পর নির্ধারিত নির্দেশনাগুলো অনুসরণ করে হিসাববিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

নিচের ছবিতে দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারণ করা হিসাব বিজ্ঞান বিষয়ে প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, লেখার নির্দেশনা ও মূল্যায়ন বিভাগ গুলো উল্লেখ করা হলো। ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল।

এসএসসি হিসাব বিজ্ঞান ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

এসএসসি হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১

বিভাগঃ ব্যবসায় শিক্ষা

বিষয়ঃ হিসাব বিজ্ঞান

বিষয় কোডঃ ১৪৬

মোট নম্বরঃ ১৬

অ্যাসাইনমেন্ট নম্বর-০১

অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়, লেনদেন;

অ্যাসাইনমেন্টঃ ব্যবসায়িক লেনদেনের পরিচিতি

সহায়ক তথ্যঃ সাদাফ এন্টারপ্রাইজের মালিকের নিকট হতে ২০২০ সালের জুন মাসে জনাব সাদাফের নিকট হতে নিম্নোক্ত ঘটনাসমূহ জানা যায়:

সহায়ক তথ্যঃ সাদাফ এন্টারপ্রাইজের মালিকের নিকট হতে ২০২০ সালের জুন মাসে জনাব সাদাফের নিকট হতে নিম্নোক্ত ঘটনাসমূহ জানা যায়:

জুন-১: মালিক নগদ ২০,০০০ টাকা ও ৩৫,০০০ টাকা আসবাবপত্র ব্যবসায় বিনিয়ােগ করল।

জুন-১: ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা।

জুন-১৩: মালিক ব্যক্তিগত সম্পদ বিক্রয় করে নিজে ব্যবহারের জন্য ৩০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ কিনল।

জুন-২০: রাদিফ এন্ড সন্সের কাছ থেকে ধারে ক্রয় ৭,০০০ টাকা। জুন-২৩ পাওনাদারকে পরিশােধ ৭,০০০ টাকা।

জুন-২৬: ৪,০০০ টাকার পণ্য বিক্রয়ের চুক্তি সম্পাদন হলাে।

জুন-৩০: ১৮,০০০ টাকা বেতনে ম্যানেজার নিয়ােগ করা হলাে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. সহায়ক তথ্য ভালােভাবে পড়ে নিতে হবে। ২. লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য বর্ণনা করতে হবে। ৩. ঘটনা হতে লেনদেন চিহ্নিত করতে হবে। ৪. হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা করতে হবে। ৫. সহায়ক তথ্য ব্যবহার করে লেনদেনের উৎস দলিল হিসেবে চালান প্রস্তুত করতে হবে।

ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল

 

 

হিসাব বিজ্ঞান ১ম এ্যাসাইনমেন্ট নমুনা সমাধান বা উত্তর

২০২১ সালের ব্যবসায় শিক্ষা শাখার এসএসসি পরীক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম এসাইনমেন্টের নমুনা উত্তর নিচে দেয়া হল দেখে নাও।

প্রশ্ন (ক): লেনদেনের প্রকৃতি বা বৈশিষ্ট্য বর্ণনা;

উত্তরঃ আমরা জানি, প্রত্যেকটি লেনদেনই ঘটনা কিন্তু প্রত্যেকটি ঘটনা লেনদেন নয়। লেনদেনের ধারণা বিশ্লেষণ করলে নিম্নোক্ত প্রকৃতি বা বৈশিষ্ট্য সম্পর্কে জানা যায়:

১) অর্থের অঙ্কে পরিমাপযােগ্য: লেনদেনের একটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হলাে ঘটনাকে অবশ্যই অর্থের অঙ্কে পরিমাপযােগ্য হতে হবে নতুবা উক্ত ঘটনা লেনদেন হবেনা।

যেমন: ব্যবসায়ের জন্য ম্যানেজার নিয়ােগ অর্থের অঙ্কে পরিমাপযােগ্য না কিন্তু আগুনে পণ্য বিনষ্ট ২০,০০০ ব্যবসায়ের জন্য বিরাট ক্ষতি যা অর্থের অঙ্কে পরিমাপযােগ্য।

২) আর্থিক অবস্থার পরিবর্তন: কোনাে ঘটনা দ্বারা যদি ব্যবসায়ের আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত হয়, তবেই উক্ত ঘটনা লেনদেন হিসেবে বিবেচিত হবে।

যেমন: ৫,০০০ টাকার অফিস সরঞ্জাম ক্রয়। এখানে সরঞ্জাম ক্রয়ের ফলে প্রতিষ্ঠানের সম্পদ বৃদ্ধির পাশাপাশি নগদ অর্থ হ্রাস পেয়েছে। অর্থাৎ এই ঘটনা দ্বারা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত, তাই এটি লেনদেন।

কিন্তু আসবাবপত্র ক্রয়ের ফরমায়েশ প্রদান কেবলমাত্র একটি ঘটনা কারণ উক্ত ঘটনায় প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন সাধিত হয়নি।

৩) দ্বৈত স্বত্বা: প্রতিটি লেনদেন দুটি পক্ষ অবশ্যই থাকতে হবে। একপক্ষ সুবিধাগ্রহণকারী আর অপর পক্ষ সুবিধা প্রদানকারী। যেমন : কর্মচারীর বেতন প্রদান ৩,০০০। এখানে একপক্ষ বেতন হিসাব অন্যপক্ষ নগদান হিসাব।

৪) স্বয়ং সম্পূর্ণ ও স্বতন্ত্র: লেনদেনের আরেকটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হলাে প্রতিটি লেনদেন স্বয়ং সম্পূর্ণ ও স্বতন্ত্র। অর্থাৎ একটি আরেকর্টি থেকে সম্পূর্ণ আলাদা।

যেমন-৭,০০০টাকার পণ্য ক্রয় করা হল ও উক্ত টাকা ৭দিন পর প্রদান করা হলাে। এখানে একটি ধারে ক্রয় আর ৭ দিন পর দেনা পরিশােধ আরেকটি লেনদেন।

৫) দৃশ্যমানতা: লেনদেন দৃশ্যমান ও অদৃশ্যমান উভয়ই হতে পারে। যেমন : আসবাবপত্র ক্রয় ৩০০০ টাকা দৃশ্যমান লেনদেন আবার আসবাবপত্রের অবচয় ১০০০ টাকা একটি অদৃশ্যমান লেনদেন।

৬) ঐতিহাসিক ঘটনা: যেসকল লেনদেন পূর্বে ঘটে গেছে সেগুলােকে ঐতিহাসিক ঘটনা বলা হয়।ঐতিহাসিক ঘটনাকে লেনদেন বলা হয়।

আবার ভবিষ্যতে ঘটতে পারে এমন সব ঘটনা ব্যবসায়ের আর্থিক অবস্থার পরিবর্তন সাধন করলে সেসকল ঘটনা অবশ্যই লেনদেন বলে বিবেচিত হবে। যেমন- অনাদায়ী পাওনা সঞ্চিতি, বাট্টা সঞ্চিতি।

ব্যবসায়িক লেনদেনের পরিচিতি, ধারণা, প্রকৃতি, হিসাব সমীকরণে প্রভাব, প্রয়োজনীয় দলিল

প্রশ্ন (খ): ঘটনা হতে লেনদেন চিহ্নিত করণ এবং কারণ সহ ব্যাখ্যা;

উত্তরঃ নিচের ছকে উপরোক্ত সহায়ক তথ্যে দেওয়া সাদাফ এন্টারপ্রাইজের লেনদেন সমূহ থেকে লেনদেন চিহ্নিত করা হলো এবং লেনদেন কিনা হিসাব সমীকরণের ভিত্তিতে কারণসহ ব্যাখ্যা দেওয়া হল।

ঘটনা হতে লেনদেন চিহ্নিত করণ এবং কারণ সহ ব্যাখ্যা

 

প্রশ্ন (গ): হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা কর;

উত্তরঃ নিচের ছকে হিসাব সমীকরণের উপরোক্ত লেনদেন সমূহের প্রভাব বর্ণনা করা হলো।

 

হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা কর

 

প্রশ্ন (ঘ): জুন ২০ তারিখের লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ;

উত্তরঃ সহায়ক তথ্য ব্যবহার করে লেনদেনের উৎস দলিল হিসেবে জুন ২০ তারিখে লেনদেন তারা একটি চালান প্রস্তুত করে দেয়া হলো।

জুন ২০ তারিখের লেনদেন দ্বারা একটি চালান প্রস্তুতকরণ

 

 

 

এসএসসি প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

 ১ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান 

 অর্থনীতি 

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা 

ফিন্যান্স ও ব্যাংকিং 

ব্যবসায় উদ্যোগ

Finance and Banking 1st Week Assignment Answer

Biology 1st Week Assignment Answer

Business Entrepreneurship 1st Week Assignment Answer

 

৯ম শ্রেণীর ৯ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট উত্তর

বাংলা

পদার্থ

হিসাব বিজ্ঞান

ইতিহাস ও বিশ্বসভ্যতা

জীববিজ্ঞান

ফিন্যন্স ও ব্যাংকিং

পৌরনীতি ও নাগরিকতা

 

Join our YouTube channel

class 8 all subject

এস এস সি ( SSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর
পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
অর্থনীতি এসাইনমেন্ট উত্তর
পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর
যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

তাছাড়া আমাদের ওয়েবসাইটে Class 6 ) ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট , ( Class 7 ) সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( Class 8 ) অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট , (Class 9নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট, (SSC ) দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ( HSC ) একাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর দেওয়া হয়ে থাকে আপনারা চাইলে দেখতে পারেন ।


Spread the love

Leave a Comment