এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর 2021 HSC 1st Paper 2nd Week Assignment Biology Answer or Solution

Spread the love

 

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

আপনাদের এইচএসসি জীববিজ্ঞান  অ্যাসাইনমেন্ট 2021 প্রকাশ হয়েছে। তাই অনেক শিক্ষার্থীই এই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর ডাউনলোড করার জন্য বিভিন্ন ওয়েবসাইট খোঁজ করছে।

তবে আমি বলব যে আপনি ঠিক জায়গায় অবস্থান করছেন। কারণ আমাদের এই পোস্ট থেকে আপনি খুব সহজেই এইচএসসি জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর ছবি এবং পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

2021 সালের এইচএসসি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে 26 জুলাই 2021 সালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে প্রকাশ করা হয়েছিল। তাই আমাদের এখান থেকেও আপনি এটি ডাউনলোড করতে পারবেন।

 

এইচএসসি জীববিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

আপনাদের সুবিধার্থে আমাদের এখানে এইচএসসি জীববিজ্ঞান এসাইনমেন্ট অভিজ্ঞ শিক্ষক দ্বারা সমাধান করা হয়েছে। তাই নিঃসন্দেহে আমাদের এখান থেকে এই এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে পারবেন।

যেহেতু করোনাভাইরাস এর কারণে আপনাদের এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না। তাই বিকল্প হিসাবে এই অ্যাসাইনমেন্ট এর ব্যবস্থা করা হয়েছে। যাতে করে এই এসাইনমেন্ট এর উপর ভিত্তি করে আপনাদের এইচএসসি রেজাল্ট 2021 প্রকাশ করতে পারে।  এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

2021 সালের এইচএসসি পরীক্ষার্থীদের 15 সপ্তাহের মোট 30 টি এসাইনমেন্ট তৈরি করতে হবে। তাই আপনি চাইলে আমাদের এই ওয়েবসাইট থেকে প্রতি সপ্তাহের প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর ছবি এবং পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

যে সকল দুর্বল শিক্ষার্থীরা এইচএসসি জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে পারছে না। তারা চাইলে আমাদের এখান থেকে খুব সহজেই এই অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারবে।  HSC 1st Paper 2nd Week Assignment Biology Answer or Solution

২০২১ সালের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষাঅংশগ্রহণকারী শিক্ষার্থী বন্ধুরা। তোমাদের জন্য এইচএসসি ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান (মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ) আজকের আলোচনা। আশা করছি এটি অনুসরণ করে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার জীব বিজ্ঞান ১ম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এ তোমরা ভালো ফলাফল অর্জন করতে পারবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জীব বিজ্ঞান ১ম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে প্রদত্ত মুল্যায়ন নির্দেশনাগুলো অনুসরণ করে একটি নমুনা উত্তর প্রস্তুত করে দেওয়া হল।

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে প্রথম সপ্তাহে জীব বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট HSC 2021 1st Week Assignment Biology নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় কোষ বিভাজন থেকে।

এখানে শিক্ষার্থীরা জীবদেহে মিয়োসিসের গুরুত্ব বিশ্লেষণ এবং জীবনের ধারাবাহিকতা রক্ষায় ও মিয়োসিস কোষ বিভাজন এর অবদান উপলব্ধি করে প্রথম সপ্তাহে জীব বিজ্ঞান বিষয়ের সম্পন্ন করবে।

নিচের ছবিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের জন্য জীববিজ্ঞান প্রথম পত্রের ২য় সপ্তাহের এসাইনমেন্ট বিস্তারিত দেওয়া হল।

2021 HSC 1st Paper 2nd Week Assignment Biology Answer or Solution সি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

 

অ্যাসাইনমেন্টঃ মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ;
নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. উপরের চিত্রের মতাে করে ১৬ টি কার্ড বানিয়ে সারিবদ্ধভাবে সাজাতে হবে যাতে একই নম্বরবিশিষ্ট হােমােলােগাস ক্রোমােজোমের কার্ডগুলাে মুখােমুখি থাকে;

২. এখানে প্রতিটি নম্বর (১-৪) ক্রোমােজোমের এক একটি অবস্থান নির্দেশ করছে। আর সেই নম্বরের নিচে থাকা কথাটি হলাে সেই ক্রোমােজোমের সেই অবস্থানে থাকা জেনেটিক সংকেত কর্তৃক নির্ধারিত বৈশিষ্ট্য;

বি.দ্র: ক্রোমােজোমের একটি অবস্থানে থাকা কোনাে একটি জিন সাধারণত অন্য আরাে অনেকগুলাে জিনের সাথে মিলে একটি বৈশিষ্ট্য নির্ধারণ করে। এতে পরিবেশেরও প্রভাব রয়েছে।

তবে বােঝার সুবিধার্থে এখানে একটি অবস্থানে একটি বৈশিষ্ট্য থাকে এবং পরিবেশের প্রভাব নগণ্য – এমনটা ধরে নেওয়া হয়েছে। সহজ করার জন্য এখানে প্রতিটি হােমােলােগাস ক্রোমােজোমের মাত্র চারটি করে অবস্থান দেখানাে হয়েছে ক্রসিং ওভার ব্যতীত মিয়ােসিস হলে কী ঘটে?

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

৩. বাবার দুটি হােমােলােগাস ক্রোমােজোম থেকে যেকোনাে একটি ক্রোমােজোম একবারে কোনাে একটি পুংগ্যামেটে যেতে পারে। মায়ের স্ত্রী গ্যামেটের ক্ষেত্রেও একই কথা প্রযােজ্য। কোনটি যাবে তা দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করার জন্য একটি কয়েন টস করতে হবে।
টসে যদি হেড পড়ে তাহলে Pp ক্রোমােজোমটি পুংগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। অথবা যদি টেইল পড়ে তাহলে Pm ক্রোমােজোমটি পুংগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি পুংগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।

৪. আবার কয়েন টস করতে হবে। এবার হেড পড়লে Mp ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। অথবা টেইল পড়লে Mm ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।
দুই গ্যামেট থেকে ৩ ও ৪ নং ধাপে নির্ধারিত দুটি ক্রোমােজোম একসাথে সন্তানে ডিপ্লয়েড (2n) ক্রোমােজোম সেট গঠন করবে। এতে করে পিতামাতা হতে সন্তানে কোন কোন বৈশিষ্ট্য সঞ্চারিত হলাে তা পরের পৃষ্ঠায় উল্লিখিত অ্যাসাইনমেন্টের ছকের নির্ধারিত দুটি ঘরে (রাউন্ড-১) লিখতে হবে।

৬. ধাপ নং ৩-৪ এর পুনরাবৃত্তি করতে হবে এবং ধাপ নং ৫ এর মতাে করে ফলাফল এবার রাউন্ড-২) এর ঘর দুটিতে লিখতে হবে। ক্রসিং ওভারসহ মিয়ােসিস হলে কী ঘটে?

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

৭. ক্রসিং ওভার আগে ঘটবে, তারপর যেকোনাে একটি হােমােলােগাস ক্রোমােজোম গ্যামেটে যাবে। ক্রসিং ওভার ক্রোমােজোমের ৪ টি অবস্থানের যেকোনােটিতে ঘটতে পারে। প্রথমে বাবার ক্রোমােজোম জোড়াটি (Pp ও Pm) বিবেচনা করতে হবে। পরপর দুইবার কয়েন টস করতে হবে। যদি…

এজন্য বাবার Pp(2) অবস্থানের কার্ডটিকে Pm(2) অবস্থানের কার্ডের সাথে জায়গা বদল করে দিতে হবে। এটিই ঐ হােমােলােগাস ক্রোমােজোমের ২ নং অবস্থানে ক্রসিং ওভার হিসেবে গণ্য হবে।

ধাপ নং ১ উল্লিখিত চিত্র অনুসারে তখন Pp2) নিচের ক্রোমােজোমের অংশ হয়ে যাবে এবং Pm(2) উপরের ক্রোমােজোমের অংশ হয়ে যাবে। টসে যদি শিক্ষার্থীর অন্য কোনাে অবস্থান নং আসে তাহলে সেই অবস্থানে একইভাবে ক্রসিং ওভার ঘটাতে হবে।

৯. উপরের ৭ ও ৮ নং ধাপের অনুরূপভাবে মায়ের হােমােলােগাস ক্রোমােজোম জোড়ায় ক্রসিং ওভার ঘটাতে হবে।
১০. ক্রসিং ওভার ঘটার ফলে পরিবর্তিত ক্রোমােজোমসমূহ থেকে ৩ ও ৪ নং ধাপ এর অনুরূপভাবে বাবা ও মায়ের কোন কোন ক্রোমােজোম যথাক্রমে পুং ও স্ত্রীগ্যামেটে যাবে সেটি দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করতে হবে।

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

১১. ক্রসিং ওভার হওয়া দুই গ্যামেট থেকে নির্ধারিত দুটি ক্রোমােজোম একসাথে সন্তানে ডিপ্লয়েড (2n) ক্রোমােজোম সেট গঠন করবে। এতে করে পিতামাতা হতে সন্তানে কোন কোন বৈশিষ্ট্য সঞ্চারিত হলাে নিচে উল্লিখিত অ্যাসাইনমেন্টের ছকের নির্ধারিত দুটি ঘরে (রাউন্ড-৩) লিখতে হবে।
১২. ধাপ নং ৭-১০ এর পুনরাবৃত্তি করতে হবে এবং ধাপ নং ১১ এর মতাে করে ফলাফল এবার রাউন্ড ৪ এর ঘর দুটিতে লিখতে হবে।
১৩. অ্যাসাইনমেন্টে এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ক্রসিং ওভার হওয়া এবং না হওয়ার ফলে জিনগত বৈচিত্র্যের তথা বৈশিষ্ট্যের কী পার্থক্য হয় তা উল্লেখ করতে হবে। পার্থক্যসমূহের কারণ পাঠ্যপুস্তকের আলােকে ব্যাখ্যা করতে হবে। এই অংশটুকু অ্যাসাইনমেন্টের জন্য প্রদত্ত ছকের বাইরে পৃথকভাবে লিখতে হবে (৫০-৭০ শব্দে)।

 

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

 

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে পরিবর্তনের মডেল বিশ্লেষণ

এইচএসসি জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

এইচএসসি জীববিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

 

 

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

 

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

 

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

 

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

এইচএসসি পরীক্ষা ২০২১ জীব বিজ্ঞান ১ম পত্র ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

 

 

এইচএসসি জীববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

এই এসাইনমেন্ট এর সর্বাধিক নাম্বার পাওয়ার জন্য অবশ্যই আপনাদের অ্যাসাইনমেন্টের উত্তর সঠিক হওয়া প্রয়োজন। তাই আপনাদের উচিত আমাদের এখান থেকে সঠিক এই অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নেওয়া এবং আপনাদের এসাইনমেন্ট তৈরি করা।

২য় সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর PDF Download

2021 সালের এসএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহ জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট 1 আগস্ট 2021 সালে আপনাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে প্রদান করবে। তাই আপনি চাইলে আপনার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে পারবেন।

 

 ১ম সপ্তাহের পদার্থ বিজ্ঞান 

 অর্থনীতি 

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা 

ফিন্যান্স ও ব্যাংকিং 

ব্যবসায় উদ্যোগ

Finance and Banking 1st Week Assignment Answer

Biology 1st Week Assignment Answer

Business Entrepreneurship 1st Week Assignment Answer

https://youtu.be/Mug_mFmVoJQ

৯ম শ্রেণীর ৯ম সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট উত্তর

বাংলা

পদার্থ

হিসাব বিজ্ঞান

ইতিহাস ও বিশ্বসভ্যতা

জীববিজ্ঞান

ফিন্যন্স ও ব্যাংকিং

পৌরনীতি ও নাগরিকতা

 

Join our YouTube channel

class 8 all subject

এস এস সি ( SSC ) দ্বিতীয় সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর

ইংরেজি এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ ও বিশ্বপরিচয়  এসাইনমেন্ট উত্তর

 

ইংরেজি এসাইনমেন্ট উত্তর
পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর
অর্থনীতি এসাইনমেন্ট উত্তর
পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট উত্তর
যুক্তিবিদ্যা এসাইনমেন্ট উত্তর

 

 


Spread the love

Leave a Comment