শস্য পর্যায় কী , উপরি ফসল নির্বাচনের ক্ষেত্রে শসা পর্যায় বিষয়গুলো কিভাবে গুরুত্ব , ভূমি উন্নয়নে শস্য পর্যায় কিভাবে ভূমিকা রাখে

Spread the love

class 8 agricultural education assignment answer 2021 14th week

ক্লাস অষ্টম (৮ম) কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস অষ্টম (৮ম) কৃষি শিক্ষা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

যে যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমি বলতে পারি যে, ক্লাস অষ্টম (৮ম) এর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন। অষ্টম ৮ম শ্রেণির ১৪ তম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

অষ্টম শ্রেণি কৃষি শিক্ষা ১৪তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

অষ্টম শ্রেণি কৃষি শিক্ষা ১৪তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

শ্রেণি : অষ্টম (৮ম)

বিষয় : কৃষি শিক্ষা

নির্ধারিত কাজ -৩

 

অষ্টম শ্রেণি কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

 

 

অ্যাসাইনমেন্ট : উঁচু , মাঝারি উঁচু , মাঝারি নিচু বিভিন্ন ধরনের ফসলি জমি খন্ডে খন্ডে ভাগ করে গনি মিয়া দুই মৌসুমে পর পর দুই বছর বিভিন্ন ধরনের ফসল উৎপাদন করেন । ১। নিম্নলিখিত ফসলগুলাে দিয়ে গনি মিয়া কোন ধরনের শসা পর্যায় অবলম্বন করবেন তা চার্টের সাহায্যে তুমি উপস্থাপন কর- পাট , আউশ , গােল আলু , ফুলকপি , বাঁধাকপি , আখ , মাষ কলাই , মুগ , সরিষা ও গম।

২। শস্য পর্যায় কী ?
৩। উপরি ফসল নির্বাচনের ক্ষেত্রে শসা পর্যায় বিষয়গুলো কিভাবে গুরুত্ব পায় ?
৪। ভূমি উন্নয়নে শস্য পর্যায় কিভাবে ভূমিকা রাখে।
৫। শস্য পর্যায়ের সুফল পেতে হলে গণি মিয়ার শস্য পর্যায়ের ব্যবহার কতটুকু যুক্তি সংগত ? ব্যাখ্যা কর।
খুব শীঘ্রই উত্তর দেওয়া হবে।

 

 

দ্বিতীয় অধ্যায় : কৃষি প্রযুক্তি

পাঠ , ৭ : শসা পর্যায়ের ধারণা

পাঠ- ৮ : শসা পর্যায়ের ব্যবহার

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

 

শ্রেণিঃ ৮ম

বিষয়ঃ কৃষিশিক্ষা

এসাইনমেন্ট নং: ০৩

এসাইনমেন্টের শিরােনামঃ কৃষি প্রযুক্তি

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

১ নং

নিম্নলিখিত ফসলগুলাে দিয়ে গনি মিয়া কোন ধরনের শস্য পর্যয় অবলম্বন করবেন তা চার্টের সাহায্যে উপস্থাপন করা হলােঃ

গনি মিয়ার উঁচু, মাঝারি উঁচু, মাঝারি নিচু বিভিন্ন ধরনের ফসলি জমি রয়েছে। এ থেকে বুঝা যায়, গনি মিয়া পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার এবং দিনাজপুরের উত্তর-পশ্চিম অংশের কৃষি পরিবেশ-১ এর অন্তর্ভুক্ত। এখানকার কৃষকরা পারট, আউশ, গােলআলু, ফুলকপি, বাঁধাকপি, আখ, মাষকলাই, মুগ, সরিষা ও গম চাষ করেন। কৃষকেরা বৃষ্টিপাত নির্ভর ফসল ফলান, আবার সেচনি্ভর ফসলও ফলান। গনি মিয়া রবি, খরিপ-১ এবং খরিপ-২ মৌসুমভিত্তিক পাট, আউশ, গােলআলু, ফুলকপি, বাঁধাকপি, আখ, মাষকলাই, মুগ, সরিষা ও গম ইত্যাদি ফসল ফলান। এগুলাে ফলানাের জন্য কৃষক বছরভিত্তিক নিম্নোক্ত শস্যপর্যায় গ্রহণ করতে পারেন।

১ম বছর-

খণ্ড-১

রবি: আউশ
খরিপ-১: পাট
খরিপ-২: পতিত

খণ্ড-২

রবি : সরিষা, ফুলকপি,
খরিপ-১: মুগ
খরিপ-২ : আখ

খণ্ড-৩
রবি : গােল আলু, বাঁধাকপি
খরিপ-১: মাষকলাই
খরিপ-২: গম

২য় বছর-

খণ্ড-১
রবি: গােল
আলু,
বাঁধাকপি

খরিপ-১: মাষকলাই
খরিপ-২: গম

খণ্ড-২

রবি : সরিষা, ফুলকপি,
খরিপ-১: মুগ
খরিপ-২: আখ

খণ্ড-৩

রবি: আউশ
খরিপ-১: পাট
খরিপ-২: পতিত

শস্য পর্যায়ক্রমে দেখা যায় যে, প্রথম বছরে যেভাবে ফসল উৎপাদন শুরু হয়েছিল, দ্বিতীয় বছরে আবার সেভাবেই শেষ হচ্ছে।

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

২ নং

শস্য পর্যায়ঃ

শস্য পর্যায় একটি উন্নত কৃষি প্রযুক্তি। এর দ্বারা মাটির স্বাস্থ্য ভালাে থাকে, ফসল ভালাে হয়, অধিক ফলন হয়। রােগ-পােকা কম হয় এবং সারের কার্যকারিতা ভালাে হয়। প্রযুক্তি হিসেবে শস্য পর্যায়ের ব্যবহার সব দেশেই প্রচলিত। মার্টির উবরতা বজায় রেখে একখণ্ড জমিতে শস্য ঋতুর বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন ফসল উৎপাদন করার নাম শস্য পর্যায়। অ্থাৎ একই জাতের ফসল একই জমিতে বারবার উৎপাদন না করে অন্য জাতের ফসল উৎপাদন করাই হচ্ছে শস্য পর্যায়। যেমন- গভীরমূলী ফসল উৎপাদনের পর অগভীরমূলী জাতীয় ফসলের আবাদ করা উচিত। ফলে পােকা-মাকড় ও রােগবালাইয়ের উপদ্রব কম হয়।

৩ নং

শস্য পর্যায় এর জন্য এমন ফসল নির্বাচন করতে হবে যাতে নিম্নে উল্লিখিত বিষয়গুলাে গুরুত্ব পায়-

ক) পরপর একই ফসলের চাষ না করা।
খ) একই শিকড় বিশিষ্ট ফসলের চাষ না করা।
গ) ফসলের পুষ্টি চাহিদা কম বেশি অনুযায়ী নির্বাচন করা।
ঘ) ফসলের তালিকায় অন্তর্ভুক্ত করা।
ঙ) সবুজ সার যেমন- ধইঞ্চা চাষ করা।
চ) গবাদিপশুর খাবারের জন্য ঘাসের চাষ করা।
ছ) খাদ্যশস্য ও অথ্থকরী ফসলের চাষ করা।

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

৪ নং

ভূমি উন্নয়নে শস্য পর্যায়ের ভূমিকাঃ

শস্য পর্যায় একটি উন্নত কৃষি প্রযুক্তি। এর দ্বারা মাটির স্বাস্থ্য ভালাে থাকে, ফসল ভালাে হয়, অধিক ফলন হয়। পােকা-মাকড় ও রােগবালাই কম হয় এবং সারের কার্যকারিতা ভালাে হয়। মাটির উবরতা বজায় রেখে একখণ্ড জমিতে শস্য ঋতুর বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন ফসল উৎপাদন করার নাম শস্য পর্যায়। বিভিন্ন জাতের ফসল উৎপাদন হয় বলে মাটিতে গাছের পুষ্টি বজায় থাকে। শস্য পর্যায় এর ফলে মাটিতে নাইট্রোজেন যুক্ত হয়। এভাবে শস্যপর্যায় ভূমি উন্নয়নে ভূমিকা রাখে।

৫ নং

শস্য পর্যায়ের সুফল পেতে গনি মিয়ার শস্যপর্যায়ের ব্যবহার সম্পূর্ণরূপে যুক্তিসঙ্গত। ব্যাখ্যা করা হলােঃ

আমাদের দেশের কৃষকরা জেনে অথবা না জেনে শস্যপর্যায় প্রযুক্তি ব্যবহার করে আসছেন। বৈজ্ঞানিক যুক্তি হয়তাে তারা দিতে পারবেন না। কিন্তু এতটুকু জ্ঞান তাদের আছে যে, একই ফসল একই জমিতে বছরের পর বছর চাষ করলে ফলন কমে যায়। মাটির উবরতা কমে যায়। পােকামাকড় ও রােগবালাইসহ নানা সমস্যা দেখা দেয়। কৃষকেরা তাদের জমিতে ফসল ফলান সেগুলােকে রবি, খরিপ-১, খরিপ-২ এই তিন ভাগে ভাগ করেছেন। কাজেই কৃষক প্রথমত মৌসুম অনুযায়ী কি ফসল চাষ করবেন তা নির্ধারণ করেন।

দ্বিতীয়তঃ কোন জমিতে কি ফসল ফলাবে তাও নির্ধারণ করেন। শস্য পর্যায় এর বিধি অনুযায়ী কৃষকের জমিকে খণ্ডে খণ্ডে ভাগ করার প্রযােজন পড়ে। আর খণ্ডগুলাের আকার সমান রাখার নিদেশ রয়েছে। কিন্তু বিভিন্ন কারণে বাংলাদেশের কৃষকদের জমি বিভিন্ন খন্ডে ভাগ করে ভাগ হযে আছে যা আকারে সমান নাও হতে পারে। কৃষকদের অভিজ্ঞতার উপর ভিত্তি করেই তারা জমি ও ফসল নির্বাচন করেন। উপরােক্ত আলােচনা ও পূর্ববর্তী প্রশ্নের আলােকে বলা যায়, শস্য পর্যায় এর সুফল পেতে হলে গণি মিয়ার শস্য পর্যায় এর ব্যবহার সম্পূর্ণরূপে যুক্তিসঙ্গত।

 

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

 

এই ছিল অ্যাসাইনমেন্টের উত্তর,

অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারেন নিচে দেওয়া  হল

 

 

কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১ PDF Download

যেসব শিক্ষার্থীরা অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর খুঁজছিলে, তারা চাইলেই খুব দ্রুত এবং খুব সহজেই সবার আগে আমাদের এখান থেকে ছবি বা পিডিএফ ফাইল আকারে উত্তর ডাউনলোড করতে পারবে। কৃষিশিক্ষা সাবজেক্ট মোটামুটি সহজ একটি সাবজেক্ট হওয়া,ই অনেক শিক্ষার্থী এটি গুরুত্ব সহকারে পড়াশোনা করে না। অষ্টম ৮ম শ্রেণির ১৪ তম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

তাছাড়া কৃষি শিক্ষা বিষয়টি একটি ব্যবহারিক বিষয়। তাই শুধু বই পড়েই এ বিষয়ে বিস্তারিত ধারণা নেওয়া সম্ভব নয়। তাই শুধুমাত্র বই পড়ে অ্যাসাইনমেন্ট তৈরি করতে চাইলে সেটা মানসম্মত হবে না । কেননা অ্যাসাইনমেন্ট এর জন্য বিস্তারিত ধারণা থাকা প্রয়োজন। যেহেতু কৃষি শিক্ষা একটি ব্যবহারিক সাবজেক্ট, তাই এটা নিয়ে ব্যবহারিক জ্ঞান থাকা প্রয়োজন। উদাহরণস্বরূপ রবি ফসল, খরিপ ফসল নিয়ে বিস্তারিত ধারণা থাকতে হবে। ৮ম  অষ্টম শ্রেণীর ১৪ তম কৃষি শিক্ষা এসাইনমেন্ট pdf download, 

 

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ১৪ তম সপ্তাহ

১৪ তম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্নটিই আলোচনা করার পর আমরা এখন নির্ভুল উত্তর প্রদান করতে যাচ্ছি। যে সকল শিক্ষার্থীরা এখন পর্যন্ত এই অ্যাসাইনমেন্টের উত্তর খুঁজে পাননি তারা আমাদের নিচের নির্দেশনাগুলো দেখুন।

অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর দিয়ে উন্নত নম্বর পেতে TechnicalMomin.com সিমেন্ট এর উত্তর গুলো ফলো করে নিজের মত করে লিখুন। যতটা সম্ভব হুবহু কপি না করে কিছুটা নিজের ভাষায় লিখলে সম্পূর্ণ নম্বর পাওয়া সম্ভব হলে আমাদের আশা। অষ্টম ৮ম শ্রেণির ১৪ তম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর

 

৮ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

এখানে বলা প্রয়োজন যে যেসকল শিক্ষার্থীরা শুধুমাত্র পিডিএফ উত্তরটি ডাউনলোড করতে ইচ্ছুক তারা এই অংশে স্বাগতম। আপনারা জানেন যে আমরা আমাদের ওয়েবসাইটে সাধারণ উত্তরের পাশাপাশি পিডিএফ ফাইল ডাউনলোড করার অপশন দিয়ে থাকি। কেননা সকল শিক্ষার্থীরাই সরাসরি উত্তরটি পছন্দ করে না তারা পিডিএফ ফাইলটি ডাউনলোড করে পরবর্তীতে দেখার জন্য এবং কি পরবর্তীতে ভালোভাবে লিখার জন্য সংরক্ষণ করে।

যে সকল শিক্ষার্থীরা শুধুমাত্র পিডিএফ ডাউনলোড করতে ইচ্ছুক তারা এই অংশে নির্ধারিত অংশে ক্লিক করুন। আপনি পিডিএফ ফাইলটি ডাউনলোড করে পড়া লেখার জন্য সংরক্ষণ করতে পারেন। পিডিএফ ফাইলটি আমরা এই অংশে এটাচ করে দিলাম।

৮ম  অষ্টম শ্রেণির কৃষি শি এসাইনমেন্ট উত্তর ১৪ তম সপ্তাহ

 

৮ম শ্রেণির কৃষি শিক্ষা  এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

 

৮ম শ্রেণির কৃষি শিক্ষা  এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

৮ম শ্রেণির কৃষি শিক্ষা  এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

৮ম শ্রেণির কৃষি শিক্ষা  এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

৮ম শ্রেণির কৃষি শিক্ষা  এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

 

 

অষ্টম শ্রেণীর এসাইনমেন্ট ১৪ তম সপ্তাহ কৃষি শিক্ষা ,

ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির ১৪ তম সপ্তাহের এসাইনমেন্ট দেখতে ক্লিক করুন

সপ্তম ৭ম শ্রেণির ১৪ তম সপ্তাহের এসাইনমেন্ট দেখতে ক্লিক করুন

অষ্টম ৮ম শ্রেণির ১৪ তম সপ্তাহের এসাইনমেন্ট দেখতে ক্লিক করুন

নবম ৯ম শ্রেণির ১৪ তম সপ্তাহের এসাইনমেন্ট দেখতে ক্লিক করুন


Spread the love

Leave a Comment