৯ম নবম  শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এসাইনমেন্ট ২০২২ উত্তর ২য় দ্বিতীয় সপ্তাহের  PDF Download

Spread the love

৯ম নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর সমাধান ২য় দ্বিতীয় সপ্তাহ | Class 9 BGS Assignment 2nd week, Answer 2022 PDF HD Photo PIC

 

নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ ২য় দ্বিতীয় সপ্তাহ

 

নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ | ২য় সপ্তাহ প্রিয় শিক্ষার্থী আপনি যদি নবম (৯ম) শ্রেণির ২য় সপ্তাহেরবাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ সন্ধান করছেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। আপনাদের সুবিধার্থে আমাদের TechnicalMomiN.Com। নবম (৯ম) শ্রেণির ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির অ্যাসাইনমেন্টের প্রশ্ন এবং সমাধান গুলিও দেখতে পারেন।

নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ ২য় দ্বিতীয় সপ্তাহ

৯ম নবম শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ – ৯ম নবম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ |

২য় দ্বিতীয় সপ্তাহ আপনি খুব সহজেই আমাদের এখান থেকে নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২২  এসাইনমেন্ট এর উত্তর এবং প্রশ্ন ছবি এবং পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন খুব সহজেই। ২০২২ সাল থেকে আপনাদের এসাইনমেন্ট তৈরি কার্যকর শুরু হয়েছে। কোভিড -১৯ স্কুল দীর্ঘ বন্ধ ছিল।

৯ম নবম শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

স্কুল বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস চলছিল। এবং এর সাথে একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রমে অনলাইন ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তরঅব্যাহত রয়েছে। একটি সংক্ষিপ্ত সিলেবাস সিলেবাসের পাশাপাশি ব্যবহারিক পরীক্ষার বিষয়বস্তু অন্তর্ভুক্ত করা হয়েছিল। প্রতিটি শিক্ষার্থী সমস্ত শিক্ষণ বিষয়ের পরিবর্তে একটি নির্বাচনী বিষয় পরীক্ষা সম্পন্ন করবে।

৯ম নবম  শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয়  অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ | ২য় সপ্তাহ

৯ম নবম  শ্রেণির ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ২০২১ সালের পর নতুন করে ২০২২ সালের জন্য ৯ম নবম  শ্রেণী প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পেয়েছে। আজকে আমরা ৯ম নবম  শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর / সমাধান কিভাবে তৈরি করতে হবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং যে সকল ছাত্র-ছাত্রীরা ৯ম নবম  শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান করছেন তারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এছাড়াও আজকে আমরা ৯ম নবম  শ্রেণির প্রথম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর / সমাধান পিডিএফ আকারে প্রকাশ করব। যাতে করে ছাত্র-ছাত্রীরা আমাদের উত্তরপত্র দেখে অভিজ্ঞতা অর্জন করতে পারে। যেহেতু ৯ম নবম  শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য এসাইনমেন্ট প্রক্রিয়া সম্পন্ন নতুন সেহেতু তাদের অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা ৯ম নবম  শ্রেণির প্রথম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর / সমাধান খুঁজছেন তারা আমাদের সাথে থাকুন।

Class 9 Assignment Answer 2022 || Class 9 Assignment 2nd week, Answer 2022 || ৯ম নবম  শ্রেণির এসাইনমেন্ট উত্তর ২য় সপ্তাহ ২০২২

ক্লাস ৯ম নবম  (৯ম নবম ) বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস ৯ম নবম  (৯ম নবম ) বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

Class 9 Assignment Answer 2022 || Class 9 Assignment 2nd week, Answer 2022 || ৯ম নবম  শ্রেণির এসাইনমেন্ট উত্তর ২য় সপ্তাহ ২০২২

৯ম নবম  থেকে ১০ম শ্রেণি জন্য এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা উত্তর ২০২২ । ২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd এ প্রকাশ করা হয়েছে । প্রদত্ত অ্যাসাইনমেন্টের নমুনা সমাধান ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যাবলী আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে ।

নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ২য় সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ | Class 9 BGS Assignment Answer 2022

আমাদের TechnicalMomin.com  এই সাইটে প্রতি সপ্তাহের সকল ৯ম নবম শ্রেণী, সপ্তম শ্রেণী, নবম শ্রেণী, নবম শ্রেণী, দশম শ্রেণী, একাদশ শ্রেণী, দ্বাদশ  শ্রেণীর এর প্রশ্ন এবং উত্তর দেয়া হয়ে থাকে এখান থেকে প্রতিটি শিক্ষার্থী এর প্রশ্ন এবং উত্তর খুব সহজেই আইডিয়া নিয়ে লিখতে পারবে

২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও নমুনা সমাধান ২০২২

করোনাকালীন বিশেষ পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়নকৃত ৯ম নবম  থেকে ১০ম শ্রেণির এসাইনমেন্ট কার্যক্রমের ধারাবাহিকতায় গত 13 ফেব্রুয়ারি তারিখে ২য় দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন প্রকাশ করা হয় । শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে এসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি-নিষেধ যথাযথভাবে অনুসরণপূর্বক জমা দিতে হবে ।

৯ম নবম  শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট উত্তর PDF

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ২০২২ সালের ৯ম থেকে ১০ম শ্রেণি ২য় দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।  ফেব্রুয়ারি ২০২২ দেশের সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৯ম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ২য় দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সহ নির্দেশনা প্রকাশ করা হয়।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট দেওয়া হয়েছে

    1. ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি  , বাংলাদেশ ও বিশ্বপরিচয় 
    2.  সপ্তম শ্রেণির ইংরেজি  , বাংলাদেশ ও বিশ্বপরিচয়
    3. অষ্টম শ্রেণির  ইংরেজি  , বাংলাদেশ ও বিশ্বপরিচয়
    4. নবম শ্রেণী  ইংরেজি , বিজ্ঞান,বাংলাদেশ ও বিশ্বপরিচয়
    5. দশম শ্রেণি বাংলা, ইংরেজি , বিজ্ঞান,  অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে ।

 

৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট  ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয়   (BGS) উত্তর ২য় সপ্তাহ

২০২২ Class 9 BGS  Assignment 2nd week, Answer 2022

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

৯ম নবম  শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এসাইনমেন্ট ২০২২ উত্তর ২য় দ্বিতীয় সপ্তাহের  PDF Download

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞপ্তি প্রকাশ ১৩ ফেব্রুয়ারি, ২০২২
শ্রেণি: নবম (৯ম)
বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয়
সপ্তাহ : ২য়
সাল : ২০২২

নবম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর দ্বিতীয় সপ্তাহ
নবম শ্রেণির ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর

অ্যাসাইনমেন্ট নম্বর: ১ অধ্যায় (১ ও ২)

অ্যাসাইনমেন্ট (শিরোনামসহ): বাংলাদেশের ও অভ্যুদয়ের ইতিহাস

শিখনফল/ বিষয়বস্তুঃ ১। ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য ব্যাখ্যা করতে পারবে। ২। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনের প্রভাব বিশ্লেষণ করতে পারবে। ৩। ঐতিহাসিক ছয় দফার গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে ৪। বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ৭ই মার্চের ভাষণের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনা (ধাপ/পরিধি/সংকেত):

বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়ক একটি নিবন্ধন রচনা করতে হবে। এ নিবন্ধে উল্লেখ করতে হবে:

১। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট

বিষয়ঃ বাংলাদেশ ও বিশ্ব পরিচয়

অ্যাসাইনমেন্টের নম্বরঃ ১

শিরােনামঃ বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস

১। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য,

১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান রাষ্ট্র সৃষ্টি হয়। ভাষা, নৃতত্ব, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, ভৌগােলিকপরিবেশ, খাদ্যাভ্যাসসহ সকল ক্কেত্রে বিস্তর ব্যবধান খাকা সত্বেও কেবল ধর্মের ভিত্তিতে এক হাজারমাইলের ব্যবধানে অবস্থিত পশ্চিম পাকিস্তানের সঙ্গে পূর্ব পাকিস্তান তথা আজকের বাংলাদেশের অন্তর্ভুক্তকরে এই অসম রাষ্ট্র গড়ে তােলা হয়। এই রাষ্ট্রের কর্ণধাররা প্রথমই শােষণ ও বৈষম্যের হাতিয়ার হিসেবেবেছে নেয় বাঙালির প্রাণের ভাষা বাংলাকে। অথচ ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার সময় পাকিস্তানেরভাষাগত জনসংখ্যার একটি পরিসংখ্যান খেকে দেখা যায় যে, মােট জনসংখ্যার ৫৪.৬০% বাংলা,২৮.০৪% পাঞ্জাবি, ৫.৮% সিন্ধি, ৭.১% পশতু, ৭.২% উর্দু এবং বাকি অন্যান্য ভাষাভাষী নাগরিক।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এরথেকে দেখা যায় উর্দু ছিল পাকিস্তানি ভাষাভাষির দিক থেকে ৩য় স্থানে। অন্যদিকে তদানীন্তন পূর্ব বঙ্গের জনসংখ্যা ৪.৪০ কোটির মধ্যে ৪.১৩ কোটি ছিল বাংলা ভাষাভাষী। এখানে ৯৮% বাংলা এবং মাত্র ১.১% ছিল উর্দু ভাষী। অথচ বাংলা ভাষাকে সম্পূর্ণ উপেক্ষা করে উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার জন্য পাকিস্তানি শাসকগােষ্ঠী বেশ কিছু পরিকল্পনা নেয়। কিন্তু সংগ্রামের ঐতিহ্যে লালিত বাঙালি জাতিমাতৃভাষার ওপর এ আঘাতের বিরুদ্ধে তাৎস্কণিক প্রতিক্রিয়া ব্যক্ত করে। পাকিস্তান সৃষ্টির ছমাস পেরুতে না পেরুতে তারা বাংলা ভাষার মর্যাদা রক্ষার জন্য রাজপথে নামে যা ১৯৫২ সালে দ্বিতীয় পর্বের ভাষা আন্দোলনের মাধ্যমে সাফল্য লাভ করে।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

২। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন,

১৯৫৪ সালের প্রাদেশিক পরিষদের নির্বাচন যুক্তপাকিস্তানের প্রথম নির্বাচন (পূর্ব পাকিস্তানে)। ১৯৫১ সালে নির্বাচন অনুষ্ঠানের কথা খাকলেও পাক সরকার নির্বাচন দিতে পড়িমসি করে। তাদের ধারণা ছিল ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ভয়াবহতা পূর্ব পাকিস্তানের নির্বাচনে ব্যাপক প্রভাব ফেলবে। কেন্দ্রীয় মুসলিম লীগ নির্বাচনে পরাজিত হবে। সে জন্যে ক্ষমতাসীন মুসলিম সরকার নির্বাচন অনুষ্ঠানে বিলম্ব করে। তারা চেয়েছিল পূর্ব বাংলায় তাদের তাঁবেদার সরকার গঠিত হবে। তাদের শাসনক্ষমতা অক্কুগ্ন থাকবে। সে প্রচেষ্টার কৌশল হিসেবে ১৯৫২ সালে পূর্ববাংলার প্রাণপ্রিয় মাতৃভাষা বাংলার উপর আক্রমণ চালায়। ১৯৪০ সালের পাকিস্তানে ঐতিহাসিক লাহাের প্রস্তাব গৃহীত হয়। এ প্রস্তাবের ভিত্তিতে পাকিস্তান গঠন করার কথা থাকলেও পরবর্তীকালে মােহাম্মদ আলী জিন্নাহর ‘দ্বিজাতিতম্বের ভিত্তিতে পাকিস্তান সৃষ্টি হয়। লাহাের প্রস্তাব অনুযায়ী একাধিক রাষ্ট্র গঠিত হলে পূর্ববাংলা প্রথমেই স্বাধীন রাষ্ট্র হতে পারত। কিন্তু দ্বিজাতিতম্ের ভিত্তিতে ধর্মীয় ঐক্যের উপর ভিত্তি করে একটি রাষ্ট্র পাকিস্তান গঠন করা হয়।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

দেশ বিভক্তির পর থেকে পূর্ববাংলার জনগণ রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক অধিকারসমৃদ্ধ সুখী ও স্বাধীন জীবনযাপনের স্বপ্ন দেখে আসছিল। কিন্তু পাকিস্তান সৃষ্টির অব্যবহিত পর থেকেই পশ্চিমা শাসকগােষ্ঠী পূর্ববাংলার প্রতি বিমাতাসুলভ আচরণ শুরু করে। তাদের কার্যকলাপে স্পষ্টভাবে বুঝা যায়, পূর্ব পাকিস্তানের স্বার্থরক্ষা করতে তারা সম্পূর্ণ নারাজ। তাই নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা দিতে তারা গড়িমসি করে। কিন্তু পূর্ববাংলার নেতৃবৃন্দের চাপের মুখে মােহাম্মদ আলীর তৎকালীন সরকার ১৯৫৪ সালের মার্চ মাসে নির্বাচনের তারিখ ঘােষণা করে। পরিশেষে ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্টের বিপুল বিজয় বাঙালি জাতির জীবনে এক স্মরণীয় অধ্যায়। এ নির্বাচনে জয় লাভ করে এদেশবাসী অধিকার সচেতন হযে উঠে। নির্বাচনের ফলাফল বাঙালিকে রাজনীতি সচেতন ও জাতীয়তাবাদী চেতনায় উদ্বুদ্ধ করে।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

৩। ঐতিহাসিক ছয় দফার গুরুত্ব:

পাকিস্তান ঔপনিবেশিক শাসনামলে পূর্ব বাংলায় যত রাজনৈতিক কর্মসূচি প্রণীত হযেছে ৬ দফা ছিল তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা। এ ঘটনার ধারাবাহিকতায় পরবর্তী সকল আন্দোলন সংগ্রাম পরিচালিত হয়েছে। শেখ মুজিবুর রহমান তার ছয়দফা দাবির মধ্যে এমন সব দাবি উত্থাপন করেছেন যা বাঙালিকে একটি আলাদা জাতিসত্তা হিসেবে তুলে ধরেছে। এ কারণে ৬ দফা কর্মসূচিকে বাঙালির বাচার দাবি হিসেবে স্বীকৃতি লাভ করতে সম্ষম হয়েছে। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে ৬ দফার গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে নিম্নে আলােচনা করা হলাে-

১. বাঙালির মুক্তিসনদ : পশ্চিম পাকিস্তানি শাসকগােষ্ঠির অত্যাচার, নিপীড়ন এবং শােষণ নির্যাতনের বিরুদ্ধে ৬ দফা দাবি ছিল বাঙালির মুক্তির সনদ। কারণ পরবর্তীকালে ৬ দফার উপর ভিত্তি করে বাঙালি জাতি তাদের স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনতে সঙ্কম হয়। ৬ দফাকে কেন্দ্র করে মূলত বাঙালিদের মধ্যে একটিম নবজাগরণের সৃষ্টি যা বাঙালির মুক্তির জন্য একান্ত অপরিহার্য। এ প্রসঙ্গে বাঙালির জাতির অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান বলেছেন, ৬ দফা বাংলার কৃষক, শ্রমিক, মজুর, মধ্যবিত্ত তথা আপামর মানুষের মুক্তির সনদ এবং বাংলার স্বাধীনতার গ্যারান্টি।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

২.শােষণ ও বৈষম্যের প্রতিবাদ : ৬ দফা দাবি ছিল পাকিস্তান সৃষ্টির পর থেকে পশ্চিমাগােষ্ঠি কর্তৃক পূর্ব পাকিস্তানকে শােষণের বিরুদ্ধে প্রথম বলিষ্ঠ প্রতিবাদ। কারণ এর পূর্বে বাঙালি জাতির কোনাে নেতা এমন সুসংগঠিত দাবি বাঙালির জাতির সামনে উপস্থাপন করতে সক্ষম হন নি। শেখ মুজিবুর রহমান ছয় দফা দাবি উত্থাপন কালে বলেছেন “আমাদের বাঁচার দাবি ৬ দফা কর্মসূচি।’ সত্যিই শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে বাঁচাতে ছয় দফা কর্মসূচি জনসম্মুখে তুলে ধরেন।

৩. বাঙালি জাতীয়তাবাদের সুদৃঢট বহিঃপ্রকাশ :

ছয় দফা আন্দোলনের মাধ্যমেম বাঙালি জাতীয়তাবাদের সুদৃঢ় ঘটেছিল। এ আন্দোলনের সময় সমগ্র বাঙালি জাতি একটি প্লাটফর্মের অধীনে চলে আসে। ৬ দফাদাবি ছিল বাঙালি জনগণের আশা-আকাঙ্ক্কার এক মূর্ত প্রতীক এবং এ কারণেই এর প্রতি তাদের অকুণ্ঠ সমর্থন ছিল। ৬ দফা

দাবি আদায়ের লক্ষ্যে বাঙালি জাতি ১৯৬৯ এ ঝাপিযে পড়েছিল।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

৪. স্বায়ন্তশাসনের দাবি : ৬ দফা দাবির মাধ্যমে সর্বপ্রথম পূর্ব পাকিস্তানকে একটি পৃথক অঞ্চল হিসেবে চিহ্নিত করে প্রাদেশিক স্বায়ত্তশাসনের দাবি পেশ করা হয়। শেখ মুজিবুর রহমানের প্রচারণার ফলে ৬ দফার দাবি অতি শীঘ্র সমগ্র। বাংলার জনগণের প্রাণের দাবি হয়ে ওঠে। স্বায়ত্তশাসনের দাবি আদাযের ঢেউ সমগ্র বাংলায় ছড়িয়ে পড়ে।

৫.স্বাধিকার আন্দোলন : ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টির পর থেকেই বাঙালিরা স্বাধিকার আন্দোলন পরিচালনা করে। তবে পাকিস্তান সৃষ্টির প্রথম দিকে এ আন্দোলন তেমন পূর্ণতা পায় নি। কিন্তু শেখ মুজিবুর রহমান প্রণীত ৬ দফা দাবি বাঙালি জাতিকে তাদের স্বাধিকার আদায়ের অপরিসীম শক্তি ও সাহস যুগিযেছে। যেসব উদ্দেশ্য ও লক্ষ্যকে সামনে রেখে পাকিস্তান সৃষ্টি হযেছিল তার একটিও বাস্তবায়িত না হওয়ায় বাঙালি জাতি ৬ দফা কর্মসূচির মাধ্যমে স্বাধিকার আন্দোলনে অংশগ্রহণ করে।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

৬. ১৯৭০ এর নির্বাচনে প্রভাব : ১৯৭০ সালের নির্বাচনে ৬ দফার প্রভাব ছিল গুরুত্বপূর্ণ। আওয়ামী লীগ ছয় দফা কর্মসূচিকে তাদের নির্বাচনি ইশতেহারে সন্নিবেশ করে। নির্বাচনী প্রচারাভিযানে আওয়ামী লীগ নেতৃবৃন্দ তথা শেখ মুজিবুর রহমান নির্বাচনে জয়লাভ করলে জনগণকে ৬ দফা বাস্তবায়নের আশ্বাস দেন। ফলেনা আওয়ামী লীগ উক্ত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

 

৪। ৭ই মার্চের ভাষণের গুরুত্ব:

এ ভাষণের মধ্য দিয়ে বাঙালি জাতি বিশ্ব ইতিহাসে নতুন এক শিকরে পৌঁছে যায়। ৭ মার্চ বঙ্গবন্ধুর উদ্বীপ্ত ঘােষণায় বাঙালি জাতি পেযে যায় স্বাধীনতা ও গেরিলাযুদ্ধের দিক-নির্দেশনা। এর পরই দেশের মুক্তিকামী মানুষ ঘরে ঘরে চূড়ান্ত লড়াইযের প্রস্তুতি নিতে শুরু করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ বজ্ নিনাদে আসন্ন মহামুক্তির আনন্দে বাঙালি জাতি উদ্জীবিত হয়ে ওঠে। যুগ যুগ ধরে শােষিত-বক্ষিত বাঙালি ইস্পাতকঠিন দৃঢ়তা নিয়ে এগিয়ে যায় কাজ্ক্কিত মুক্তির লক্ষ্যে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে রাজনৈতিক দিক-নির্দেশনার পথ ধরেই ৯ মাসের রক্তস্কয়ী যুদ্ধে লাখাে প্রাণের বিনিময়ে বিশ্বমানচিত্রে আল্মপ্রকাশ করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের গুরুত্ব নিচে তুলে ধরা হলাে :

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

১. গণতন্ত্রের ডাক : বঙ্গবন্ধু তার ১০১৫ তথা ১১০৮ শব্দের ভাষণে গণতন্ন্ত্র প্রতিষ্ঠা এবং দেশের শাসনতন্ত্র তৈরির আকুল আবেদন ও তীব্র আকামখা পেশ করেন। তিনি বলেন, নির্বাচনের পর বাংলাদেশের মানুষ সম্পূর্ণভাবে আমাকে ও আওয়ামী লীগকে ভােট দেন। আমাদের ন্যাশনাল অ্যাসেম্বলি বসবে, আমরা সেখানে শাসনতন্ত্র তৈরি করবাে এবং এ দেশকে আমরা গড়ে তুলবােগণতন্ত্র প্রতিষ্ঠায় তার এ তাষণের গুরুত্ব অপরিসীম।

২. বৈষম্যের ইতিহাস উপস্থাপন : বঙ্গবন্ধু ভাষণের প্রথম পাকিস্তান আমলের দীর্ঘ তেইশ বদরের বৈষম্যমূলক ইতিহাস তুলে ধরেন। ১৯৪৭ সালে ভারতবর্ষ বিভক্তির মধ্য দিয়ে পাকিস্তান রাষ্ট্রের জন্ম হওয়ার পর থেকে পশ্চিম পাকিস্তান তৎকালীন পূর্ব পাকিস্তানকে শােষণ ও শাসন করতে থাকে, গড়ে ওঠে বৈষম্যের পাহাড়। সামরিক বাহিনীর তিনটি সদর দপ্তরই ছিল পশ্চিম পাকিস্তানে। সেনাবাহিনীতে ১৫ ভাগই ছিল পশ্চিম পাকিস্তানি, অর্থনৈতি স্কেত্রে এ বৈষম্য ছিল আরও ব্যাপক।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

৩. নির্যাতনের পর্ণাঙ্গ চিত্র : বঙ্গবন্ধুর ভাষণে বাঙালি জাতির ওপর দীর্ঘ তেইশ বদরে যে নির্মম নির্যাতন চালানাে হযেছে তার চিত্র ফুটে উঠেছে। জাতির জনক তার ভাষণের তৃতীয় লাইলেই বলেন কিন্তু দুঃখের বিষয় আজ ঢাকা, চট্টগ্রাম রাজশাহী রংপুরে আমার ভাইযের রক্তে রাজপথ রঙজিত হযেছে- তিনি ভাষণে পাকিস্তানী শাসকগােষ্ঠীর ২৩ বদরের শাসনামলকে বাংলার মানুষের রক্তের ইতিহাস হিসেবে উল্লেখ করেন।

৪. সংগ্রামী চেতনার ডাক : স্বায়ত্তশাসন ও স্বাধিকারের দাবিতে বাঙালি জাতি যে সংগ্রামের সূচনা করে আক্মাহতি দেয় বঙ্গবন্ধু তার ভাষণে তা তুলে ধরেছেন। নানাদিক থেকে বঙ্ষিত, নিপীড়িত, লান্বিত জনগণ তাদের দাবি মেনে নেয়ার জন্য আন্দোলন চালাতে থাকে। মৃত্যুর মুখেও নির্ভযে এগিযে যায় এবং রক্তে রজিত হয় রাজপথ। দেশকে মুক্ত করার জন্য জনগণ নিয়মতান্ত্রিক আন্দোলন চালালেও পাক সামরিক বাহিনী গুলি চালায় নিরীহ জনগণের ওপর। তবুও সংগ্রামী জনগণ পিছপা হয়নি।

৫. বাঙালি জাতীয়তাবাদ : বঙ্গবন্ধু তার ভাষণে বাঙালি জাতীয়তাবাদের চেতনা ফুটিযে তুলেছেন। তিনি বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠায় ছিন্দু, মুসলমান, বাঙালি, অবাঙালি সবার কথাই বলেছেন। বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে বাভালি জাতীয়তাবাদ যেভাবে ফুটিয়ে তুলেছেন, তা আজ পর্যন্ত বিশ্বের কোনাে নেতা করতে পারেনি। তিন সেদিন সমগ্র বাঙালি জাতির মধ্যে একতার জলন্ত শিখার বিস্ফোরণ ঘটাতে সক্ষম হয়েছিলেন তার সম্মােহনী বক্তব্যের মাধ্যমে, যা পরবর্তীতে স্বাধীনতা যুদ্ধের প্রধান হাতিয়ার হিসেবে কাজ করেছিল।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

৬. গেরিলা যুদ্ধের নির্দেশনা : তিনি অশ্তে সজ্জত পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমণকে প্রতিহত করে বিজয় ছিনিয় আনতে যে কৌশল প্রযােগের নির্দেশনার দিয়েছেন তা, খুবই গরুত্ববহ। তিনি বলেন, প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তােল, তােমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মােকাবিলা করতে হবে, রাস্তাঘাট যা যা আছে আমি যদি হুকুম দেবার না পারি তােমরা বন্ধ করে দেবে, আমরা ভাতে মারব, আমরা পানিতে মারব।

०৭. মুক্তি সংগ্রামের ঘােষণা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চর ভাষণে এই বলে মুক্তির সংগ্রাম ঘােষণা করেছিলেন যে, ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। তার এই নিষ্কম্প ঘােষণা বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রেরগা দিয়েছিল। জাতির উদ্দেশ্যে এই ছিল তার যুদ্ধপূর্ব শেষ ভাষণ। তাই এতে তিনি যুদ্ধের দিকনির্দেশনা দিয়ে পন্তুতির কথা বলেছিলেন। তখন বাঙালির হাতে কোনাে অস্ত্র ছিল না। তাই যার যা আছে তা নিয়ে ঘরে ঘরে দুর্গ গড়ে তােলার আহ্বান জানান। তার এই সংগ্রাম ঘােষণায় যে পশ্চিমাদের অত্যাচার বৃদ্ধি পাবে তা তিনি ধারণা করেছিলেন। সেজন্য তৎকালীন হানাদার শাসকদের সঙ্গে সম্পূর্ণ অসহযােগিতা প্রদর্শনের নির্দেশ দেন। তিনি তার অনন্য ভাষণে মুক্তিসংগ্রামের যৌক্তিকতা তুলে ধরেছিলেন।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

উপসংহার : পরিশেষে বলা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ জনতার সামনে যে তেজোদ্বীস্ত জ্বালাময়ী কাব্যিক ভাষণ দিয়েছিলেন তা বাঙালির মনে আগুন ধরিয়ে দিয়েছিল। বাঙালিকে স্বাধীনতা লাভের জন্য উন্মত্ত করেছিল বাংলার মানুষ বর্ণ-গােত্র ও ধর্ম
ভুলে গিয়ে দেশের জন্য হাসিমুখে জীবন দিতে শপথ করেছিল। ইউনেস্কো এ ভাষণকে পৃথিবীর গুরুত্বপূর্ণ দালিলিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়ার এর মাধুর্য, শ্রেষ্ঠত্ব ও গরুত্ব এবং বাঙালি জাতির সংগ্রামের ইতিহাস এখন পৃথিবীর নানা প্রান্তে-ছড়িযে বহু-ভাষী মানুষের মধ্যে ছড়িয়ে পড়বে। এটি এখন শুধু বাংলাদেশের নয় বরং সারা বিশ্বের সম্পদে পরিণত হযেছে। বিশ্ব সংস্থার স্বীকৃতির মাধ্যমে বিশ্বব্যাপী গবেষণা হবে, বিশেষ করে জ্ঞানান্বেষী তরুণ সমাজের মনে এটি স্থান পাবে।

 

 এই ছিল তোমাদের অ্যাসাইনমেন্ট উত্তর

 

তোমার বন্ধুদের মাঝে শেয়ার করে দাও। তাহলে তারাও খুব সহজে অ্যাসাইনমেন্ট লিখতে পারবে ।

 

নবম শ্রেণী  ইংরেজি , বিজ্ঞান,বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে ।

করোনাভাইরাসের কারণে এই বছর কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। সুতরাং প্রত্যেক শিক্ষার্থীর কথা বিবেচনা করে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট এর উপর ভিত্তি করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে।

class 9 Bangladesh o Bisho pricey assignment answer 2022 2nd week
প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি তোমাদের ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় (bangladesh o bisho porichoy) এসাইনমেন্টের প্রশ্নগুলো দেখেছো? যদি না দেখে থাকো তহলে চলো আমরা নমুনা উত্তর দেখার আগে প্রশ্নগুলো টেবিলের পর দেখে নিই প্রশ্ন পর উত্তর/সমাধান ২০২২ এর।

আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান? তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার নিয়োগের উত্তর এখানে প্রকাশ করেছি।

নবম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর

class 9 BGS assignment answer 2022 2nd week

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি তোমাদের ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় (BGS) এসাইনমেন্টের প্রশ্নগুলো দেখেছো? যদি না দেখে থাকো তহলে চলো আমরা নমুনা উত্তর দেখার আগে প্রশ্নগুলো টেবিলের পর দেখে নিই প্রশ্ন পর উত্তর/সমাধান ২০২২ এর।

২০২২ সালের ৯ম শ্রেণি পরীক্ষার্থীদের জন্য ২য় দ্বিতীয় সপ্তাহ  বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশিত হয়েছে। ২০২২ সালের ৯ম শ্রেণি পরীক্ষার্থীরা ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

চলমান Covid-19 মহামারীর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাস কৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়ন এর আওতায় আনার জন্য ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ১৩ শফ্রেরুয়ারি ২০২২ দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে। ২০২২ সালের ৯ম শ্রেণির পরীক্ষার্থীদের জন্য ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে এবং শিক্ষার্থীরা তাও বাসায় বসে উত্তর প্রদান করে তা নিজ দায়িত্বে যত দ্রুত সময়ের মধ্যে শিক্ষকের নিকট হস্তান্তর করবেন।

৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয়   (BGS) উত্তর ২০২২ Class 9 BGS  Assignment 2nd week Answer 2022

 

৯ম নবম শ্রেণি এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর – ২য় দ্বিতীয় সপ্তাহ

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বিভিন্ন বিজ্ঞপ্তিতে সারা দেশের সকল শিক্ষাব্যবস্থা বিভিন্ন পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয় সারা দেশের সকল শিক্ষা কার্যক্রম চালু রেখেছে। এরই ধারাবাহিকতায় ১৩ ফ্রেরুয়ারি ২০২২ তারিখে ৯ম শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ৯ম শ্রেণি ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর সম্পর্কিত নির্দেশনা আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। শিক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্বপরিচয়  বিষয়ে পারদর্শী হয়ে ওঠার জন্য এই মহামারীর সময় শিক্ষা মন্ত্রণালয় এসাইনমেন্ট এর ব্যবস্থা করেছেন। আমাদের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর প্রকাশিত হয়েছে। এই উত্তর দেখে শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর সমাধান কিভাবে করতে হবে সে সম্পর্কে ধারনা পাবেন। ৯ম শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর আমাদের ওয়েবসাইট থেকে নমুনা হিসেবে ডাউনলোড করে নিতে পারেন

 

নবম (৯ম) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ | ২য় সপ্তাহ

৯ম শ্রেণির ২০২২ এর শিক্ষার্থীদের জন্য  বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রকাশিত হয়েছে। ২য় দ্বিতীয় সপ্তাহের   বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এবার  বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ে সম্পর্কে প্রকাশিত হয়েছে। ৯ম শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় মূলত যে সকল পরীক্ষার্থী বিদ্যালয়ে সকল বিভাগ নিয়ে পড়াশোনা করেছেন তাদের জন্য। সকল বিভাগের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে  বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ।  বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় সম্পর্কে এবার এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ৯ম শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান আমাদের ওয়েবসাইটে নমুনা উত্তর হিসেবে পাওয়া যাচ্ছে।

৯ম নবম শ্রেণি এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর – বাংলাদেশ ও বিশ্বপরিচয়

শিক্ষার্থীদের গত বছরের পরীক্ষার মতো সাধারণ ব্যবহারিক বই প্রস্তুত করতে হবে না। সংক্ষিপ্ত পাঠ্যক্রমের আলোকে যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা উল্লেখ করা হয়েছে। এই সমস্ত কাজগুলি ব্যবহারিকভাবে করতে হবে। সংক্ষিপ্ত পাঠ্যক্রমে প্রতিটি বিষয়ের শেষে ব্যবহারিক বিষয়বস্তু উল্লেখ করা হয়েছে। কোভিড -১৯ এর কারণে, দেশের  সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ২০২০ সালের মার্চ থেকে বন্ধ রয়েছে। অতএব, সকল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে, আপনার নিয়োগের ব্যবস্থা করা হয়েছে ৬ মার্চ, ২০২২ থেকে। যাতে শিক্ষার্থীরা পড়ার সঙ্গে যুক্ত হতে পারে।

 

৯ম নবম  শ্রেণি

বাংলাদেশ ও বিশ্বপরিচয় [২য় সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর PDF Download

 

ক্লিক করুন

 

তোমার বন্ধুদের মাঝে শেয়ার করে দাও। তাহলে তারাও খুব সহজে অ্যাসাইনমেন্ট লিখতে পারবে ।

৯ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

সকল বিষয়ের এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন আজ প্রকাশিত হয়েছে। তাই এই পোস্টটি সকল শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে যারা অনলাইনে তাদের অ্যাসাইনমেন্টের প্রশ্ন এবং উত্তর খুঁজছেন। সুতরাং আপনি আমাদের কাছ থেকে এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তরগুলি সহজেই ডাউনলোড করতে পারেন। চলতি বছরের মার্চ মাসে এটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগে প্রকাশিত হয়েছিল। এর ধারাবাহিকতায় ২য় দ্বিতীয় নিয়োগ প্রকাশিত হয়েছে।

৯ম নবম শ্রেণি এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর – বাংলাদেশ ও বিশ্বপরিচয়

করোনাভাইরাসের কারণে এই বছর কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। সুতরাং প্রত্যেক শিক্ষার্থীর কথা বিবেচনা করে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রত্যেক শিক্ষার্থীকে এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট এর উপর ভিত্তি করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে।

আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান? তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার নিয়োগের উত্তর এখানে প্রকাশ করেছি।

Class 9 BGS assignment answer 2022 2nd week

নবম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয়  অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ | ২য় সপ্তাহ

 

নবম শ্রেণির ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ২০২১ সালের পর নতুন করে ২০২২ সালের জন্য নবম শ্রেণী প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পেয়েছে। আজকে আমরা নবম শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর / সমাধান কিভাবে তৈরি করতে হবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং যে সকল ছাত্র-ছাত্রীরা নবম শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান করছেন তারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

এছাড়াও আজকে আমরা নবম শ্রেণির প্রথম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর / সমাধান পিডিএফ আকারে প্রকাশ করব। যাতে করে ছাত্র-ছাত্রীরা আমাদের উত্তরপত্র দেখে অভিজ্ঞতা অর্জন করতে পারে। যেহেতু নবম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য এসাইনমেন্ট প্রক্রিয়া সম্পন্ন নতুন সেহেতু তাদের অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা নবম শ্রেণির প্রথম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর / সমাধান খুঁজছেন তারা আমাদের সাথে থাকুন।

নবম (৯ম) শ্রেণি  অ্যাসাইনমেন্ট ২০২২ – ২য় ৩য় ৪র্থ ৫ম ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

Join our YouTube channel

class 9 all submit

 

 

2 Comments

Leave a Reply

Your email address will not be published.