ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ | Class 6 BGS Assignment 2022

Spread the love

ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ | Class 6 BGS Assignment 2nd week Answer 2022 PDF

ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

 

২য় দ্বিতীয় সপ্তাহ আপনি খুব সহজেই আমাদের এখান থেকে ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২২  এসাইনমেন্ট এর উত্তর এবং প্রশ্ন ছবি এবং পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন খুব সহজেই। ২০২২ সাল থেকে আপনাদের এসাইনমেন্ট তৈরি কার্যকর শুরু হয়েছে। কোভিড -১৯ স্কুল দীর্ঘ বন্ধ ছিল।

ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

স্কুল বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস চলছিল। এবং এর সাথে একটি সংক্ষিপ্ত পাঠ্যক্রমে অনলাইন ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তরঅব্যাহত রয়েছে। একটি সংক্ষিপ্ত সিলেবাস সিলেবাসের পাশাপাশি ব্যবহারিক পরীক্ষার বিষয়বস্তু অন্তর্ভুক্ত করা হয়েছিল। প্রতিটি শিক্ষার্থী সমস্ত শিক্ষণ বিষয়ের পরিবর্তে একটি নির্বাচনী বিষয় পরীক্ষা সম্পন্ন করবে।

 

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ২য় সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ | Class 6 BGS Assignment Answer 2022

 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ২০২২ সালের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি ২য় দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।  ফেব্রুয়ারি ২০২২ দেশের সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ২য় দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সহ নির্দেশনা প্রকাশ করা হয়।

 

২য় দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট দেওয়া হয়েছে

    1. ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি  , বাংলাদেশ ও বিশ্বপরিচয় 
    2.  সপ্তম শ্রেণির ইংরেজি  , বাংলাদেশ ও বিশ্বপরিচয়
    3. অষ্টম শ্রেণির  ইংরেজি  , বাংলাদেশ ও বিশ্বপরিচয়
    4. নবম শ্রেণী  ইংরেজি , বিজ্ঞান,বাংলাদেশ ও বিশ্বপরিচয়
    5. দশম শ্রেণি বাংলা, ইংরেজি , বিজ্ঞান,  অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে ।

 

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট  ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয়   (BGS) উত্তর ২০২২ Class 6 BGS  Assignment 2nd week Answer 2022

 

২০২২ সালের ৬ষ্ঠ শ্রেণি পরীক্ষার্থীদের জন্য ২য় দ্বিতীয় সপ্তাহ  বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশিত হয়েছে। ২০২২ সালের ৬ষ্ঠ শ্রেণি পরীক্ষার্থীরা ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় উত্তর।

class 6 Bangladesh o Bisho pricey assignment answer 2022 2nd week

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা কি তোমাদের ২য় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় (bangladesh o bisho porichoy) এসাইনমেন্টের প্রশ্নগুলো দেখেছো? যদি না দেখে থাকো তহলে চলো আমরা নমুনা উত্তর দেখার আগে প্রশ্নগুলো টেবিলের পর দেখে নিই প্রশ্ন পর উত্তর/সমাধান ২০২২ এর।

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট  ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয়   (BGS) উত্তর ২০২২

 

বিজ্ঞপ্তি প্রকাশ ১৩ ফেব্রুয়ারি, ২০২২
শ্রেণি  : ষষ্ঠ (৬ষ্ঠ)
বিষয় : বাংলাদেশ ও বিশ্বপরিচয়
সপ্তাহ : ২য়
সাল : ২০২২

আরো দেখুনঃ ষষ্ঠ শ্রেণির ২য় সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট উত্তর পেতে ক্লিক করুন

ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর দ্বিতীয় সপ্তাহ

অ্যাসাইনমেন্ট নম্বর: ১ (প্রথম অধ্যায়: বাংলাদেশের ইতিহাস)

অ্যাসাইনমেন্ট (শিরোনামসহ): বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ এবং প্রতিরোধ আন্দোলন

শিখনফল/ বিষয়বস্তুঃ বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ ব্যাখ্যা করতে পারবে; মুক্তিযুদ্ধে বাঙালি কীভাবে প্রতিরোধ গড়ে তুলেছিল তা বর্ণনা করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনা (ধাপ/পরিধি/সংকেত):

নিচের ধাপ অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে-

ক) প্রতিবেদনের বিষয়ের আলোকে ভূমিকা লিখতে হবে।

 

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

শ্রেণিঃ ষষ্ঠ
বিষয়ঃ বাংলাদেশ ও বিশ্বপরিচয়
এসাইনমেন্ট নং:০১ (২য় সপ্তাহ-২০২২)
এসাইনমেন্টের শিরােনামঃ বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ এবং প্রতিরােধ আন্দোলন

(ক)

প্রতিবেদনের বিষয়ের আলােকে ভূমিকাঃ

মুক্তিযুদ্ধ বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা। এই যুদ্ধের মধ্য দিয়েই আমরা লাভ করেছি স্বাধীন দেশ, নিজস্ব পতাকা। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলার ছাত্র-যুবক, কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের জনগণ বর্বর হানাদার পাকবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অবতীর্ণ হয়। তারই পরিণতিতে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর অর্জিত হয় চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে খােদিত হয় একটা নাম- ‘স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

(খ)

বাঙালির মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কারণ নিম্ন উল্লেখ করা হলােঃ

১। দেশকে শােষকের হাত থেকে রক্ষা করা।
২। দেশকে পরাধীনতার গ্লানি থেকে মুক্ত করা।
৩। হানাদার বাহিনীর অন্যায় ও অত্যাচার থেকে দেশ ও দেশের মানুষকে রক্ষা করা।৪। শাসক ও শােষকদের অন্যায় অবিচার থেকে বাংলার মানুষকে মুক্ত করা।

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

৫। দেশকে স্বাধীন ও শােষণমুক্ত করা।
৬। পাকিস্তান সরকার এ দেশের মানুষের ওপর সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে নিপীড়ন চালিয়েছিল বলেই বাঙালিরা মুক্তিযুদ্ধ করেছিল।
৭। ১৯৪৭ সালে পাকিস্তান রাষ্ট্র সৃষ্টির পর থেকেই পাকিস্তানি শাসকরা এ দেশের মানুষের ওপর বৈষম্যমূলক আচরণ শুরু করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালিরা তখন প্রতিবাদী হয়ে ওঠে। এতে পাকিস্তান শাসকরা বাঙালিদের দমাতে চেষ্টা করে। তারই জবাবে ১৯৭১ সালে বাঙালিরা মুক্তিযুদ্ধ শুরু করে।

(গ)

প্রতিরােধ আন্দোলনের উপায় নিম্নে বর্ণনা করা হলােঃ

স্বাধীনতা সংগ্রামকে বেগবান করার জন্য মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গণি ওসমানীর নেতৃত্বে বাংলাদেশকে ১১টি সেক্টরে ভাগ করা হয়। এ দেশের অগণিত ছাত্র-জনতা, পুলিশ, ইপিআর, আনসার ও সামরিক-বেসামরিক লােকদের সমন্বযে মুক্তিবাহিনী গঠন করা হয়। পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে দেশকে মুক্তি করার লক্ষ্যে তারা যুদ্ধ কৌশল, অস্ত্রচালনা ও বিস্ফোরক ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেয়। যতই দিন যেতে থাকে ততই সুসংগঠিত হয় মুক্তিবাহিনী। মুক্তিবাহিনী গেরিলা যুদ্ধে রীতি অবলম্বন করে শত্রুদের বিপর্যন্ত করে। বিশাল শত্রুবাহিনী আধুনিক অস্ত্রশস্ত্র ও প্রশিক্ষণ নিয়েও মুক্তিবাহিনীর মােকাবিলায় সক্ষম হচ্ছিল না।

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

একজন গেরিলা হলেন একজন অর্ধসামরিক বা বেসামরিক ব্যক্তি যে একটি ছােট দলের অংশ হিসেবে একটি বড়াে সরকারী সেনাবাহিনীকে আক্রমণ করে। গেরিলা যুদ্ধ এমন এক ধরণের যুদ্ধ পদ্ধতি যেখানে ভূমি এবং ভৌগােলিক সুবিধা ব্যবহার করে প্রতিপক্ষের ওপরে প্রাধান্য বিস্তার করা হয়। গেরিলাযুদ্ধ অনেক সময়েই দুর্গম বন-জঙ্গল এলাকায় হয়ে থাকে। গেরিলারা যুদ্ধে জয় করার জন্য এবং সামরিক বাহিনীকে মােকাবিলা করার জন্য অনেক রকম সামরিক কৌশল ব্যবহার করে, যেমন অতর্কিত আক্রমণ, অন্তর্ঘাত, হানা, ক্ষুদ্র যুদ্ধ, হিট এবং রান কৌশল, ইত্যাদি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে বা স্বাধীনতা যুদ্ধে গেরিলারাই মুখ্য ভূমিকা পালন করে। স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে যুদ্ধে যারা অংশ নিযেছিল তারা বেশিরভাগই ছিলেন, এদেশের নিম্ন পেশাজীবী ও সাধারণ জনতা। যুদ্ধেররণ কৌশল সম্বন্ধে তারা পুরােপুরি অজ্ঞ ছিলেন। স্বেচ্ছায় এগিয়ে আসা সাধারণ কিছু মানুষদের ভারতের দুমকিতে স্বল্প ট্রেনিং এর ব্যাবস্থা করা হয়। স্কুল, কলেজ, স্থাপনা, রাস্তা ঘাট ছিল পাকিস্থানিদের দখলে। ফলে বাঙালি মুক্তিযােদ্ধারা ব্যাবহার করে দুর্গম এলাকা। বনে জঙ্গলে বসে যুদ্ধের ছােট ছােট প্লান করেন। স্বল্প সদস্য নিয়ে শত্রু ঘাটিতে আক্রমণ করেন।

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

যােগাযােগ ব্যবস্থা নষ্ট করে দেন। ছােট ছােট অস্ত্র নিয়ে মুখােমুখি হয়ে যান, পাকিস্তানিদের বড় বড় অস্ত্রের সামনে। প্রবল ইচ্ছা শক্তি ও গেরিলা কৌশলের দরুণ, ভারী অস্ত্রের মুখেও পরাস্ত্র করে ফেলেন পাকিস্থানি সৈন্য বাহিনীকে। বাংলাদেশের পক্ষে যে সব যােদ্ধারা অংশ নিয়েছেন তাদের মধ্যে খুব কম সংখ্যক সদস্যই ছিলেন সামরিক সদস্য। পুরােপুরি অদক্ষ কিন্তু ইচ্ছাশক্তি প্রবল বাঙালী রক্তের কাছে পরাজিত হতে বাধ্য,হয়েছিল পাকিস্তান। মুক্তিযােদ্ধাদের একমাত্র লক্ষ্য হয়ে উঠে যেকোন মূল্যেই শত্রুকে ঘাযেল করা।

যেহেতু সাধারণ মুক্তিবাহিনীর তুলনায় প্রশিক্ষিত সামরিক বাহিনীর সদস্য সংখ্যা মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার সুযােগ কম ছিল বা কম নিয়েছিল, তাই বলা যায় গেরিলা যােদ্ধাদের কারণেই মূলত যুদ্ধের ফলাফল নির্ধারিত হয়। শত্ৰুশিবির ধংসের মধ্যে দিয়ে ৭১ এর মার্চ থেকে যে স্বাধীনতার চেতনা বাঙালি হৃদয়ে জেগেছিল তাই পরবর্তী ৯ মাস শক্তি যুগিয়েছিল বাংলাকে স্বাধীন বাংলাদেশে রুপান্তরের।

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

 

 এই ছিল তোমাদের অ্যাসাইনমেন্ট উত্তর

তোমার বন্ধুদের মাঝে শেয়ার করে দাও। তাহলে তারাও খুব সহজে অ্যাসাইনমেন্ট লিখতে পারবে ।

 

৬ষ্ঠ শ্রেণির ইংরেজি  , বাংলাদেশ ও বিশ্বপরিচয়   অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে ।

 

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয়   (BGS) উত্তর ২০২২ Class 6 BGS  Assignment 2nd week Answer 2022

চলমান Covid-19 মহামারীর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাস কৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়ন এর আওতায় আনার জন্য ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ১৩ শফ্রেরুয়ারি ২০২২ দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে। ২০২২ সালের ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষার্থীদের জন্য ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে এবং শিক্ষার্থীরা তাও বাসায় বসে উত্তর প্রদান করে তা নিজ দায়িত্বে যত দ্রুত সময়ের মধ্যে শিক্ষকের নিকট হস্তান্তর করবেন।

অল্প কিছুদিনের মধ্যেই অ্যাসাইনমেন্ট এর  উত্তর দেয়া হবে |  আমাদের TechnicalMomin.com এর সঙ্গেই থাকুন

 

৬ষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট  ২য় দ্বিতীয় সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বপরিচয়   (BGS) উত্তর ২০২২ | Class 6 BGS Assignment 2nd week Answer 2022

 

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বিভিন্ন বিজ্ঞপ্তিতে সারা দেশের সকল শিক্ষাব্যবস্থা বিভিন্ন পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয় সারা দেশের সকল শিক্ষা কার্যক্রম চালু রেখেছে। এরই ধারাবাহিকতায় ১৩ ফ্রেরুয়ারি ২০২২ তারিখে ৬ষ্ঠ শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ৬ষ্ঠ শ্রেণি ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর সম্পর্কিত নির্দেশনা আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। শিক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্বপরিচয়  বিষয়ে পারদর্শী হয়ে ওঠার জন্য এই মহামারীর সময় শিক্ষা মন্ত্রণালয় এসাইনমেন্ট এর ব্যবস্থা করেছেন। আমাদের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর প্রকাশিত হয়েছে। এই উত্তর দেখে শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর সমাধান কিভাবে করতে হবে সে সম্পর্কে ধারনা পাবেন। ৬ষ্ঠ শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট উত্তর আমাদের ওয়েবসাইট থেকে নমুনা হিসেবে ডাউনলোড করে নিতে পারেন।

 

৬ষ্ঠ শ্রেণির  বাংলাদেশ ও বিশ্বপরিচয়   (BGS) ২য় দ্বিতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ class 6  BGS  2nd Week Assignment Answer 2022

 

৬ষ্ঠ শ্রেণির ২০২২ এর শিক্ষার্থীদের জন্য  বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রকাশিত হয়েছে। ২য় দ্বিতীয় সপ্তাহের   বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এবার  বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ে সম্পর্কে প্রকাশিত হয়েছে। ৬ষ্ঠ শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় মূলত যে সকল পরীক্ষার্থী বিদ্যালয়ে সকল বিভাগ নিয়ে পড়াশোনা করেছেন তাদের জন্য। সকল বিভাগের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে  বাংলাদেশ ও বিশ্বপরিচয়  ।  বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় সম্পর্কে এবার এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ৬ষ্ঠ শ্রেণির ২০২২  বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান আমাদের ওয়েবসাইটে নমুনা উত্তর হিসেবে পাওয়া যাচ্ছে।

ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

শিক্ষার্থীদের গত বছরের পরীক্ষার মতো সাধারণ ব্যবহারিক বই প্রস্তুত করতে হবে না। সংক্ষিপ্ত পাঠ্যক্রমের আলোকে যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা উল্লেখ করা হয়েছে। এই সমস্ত কাজগুলি ব্যবহারিকভাবে করতে হবে। সংক্ষিপ্ত পাঠ্যক্রমে প্রতিটি বিষয়ের শেষে ব্যবহারিক বিষয়বস্তু উল্লেখ করা হয়েছে। কোভিড -১৯ এর কারণে, দেশের  সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ২০২০ সালের মার্চ থেকে বন্ধ রয়েছে। অতএব, সকল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে, আপনার নিয়োগের ব্যবস্থা করা হয়েছে ৬ মার্চ, ২০২২ থেকে। যাতে শিক্ষার্থীরা পড়ার সঙ্গে যুক্ত হতে পারে।

 

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

সকল বিষয়ের এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্ন আজ প্রকাশিত হয়েছে। তাই এই পোস্টটি সকল শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে যারা অনলাইনে তাদের অ্যাসাইনমেন্টের প্রশ্ন এবং উত্তর খুঁজছেন। সুতরাং আপনি আমাদের কাছ থেকে এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তরগুলি সহজেই ডাউনলোড করতে পারেন। চলতি বছরের মার্চ মাসে এটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগে প্রকাশিত হয়েছিল। এর ধারাবাহিকতায় ২য় দ্বিতীয় নিয়োগ প্রকাশিত হয়েছে।

ষষ্ঠ ৬ষ্ঠ শ্রেণি এসাইনমেন্ট  বাংলাদেশ ও বিশ্বপরিচয়  অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

Join our YouTube channel

class 8 all submit

 

করোনাভাইরাসের কারণে এই বছর কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। সুতরাং প্রত্যেক শিক্ষার্থীর কথা বিবেচনা করে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রত্যেক শিক্ষার্থীকে এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট এর উপর ভিত্তি করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে।

আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান? তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার নিয়োগের উত্তর এখানে প্রকাশ করেছি।

 

class 6 BGS assignment answer 2022 2nd week – ষষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয়  অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ | ২য় সপ্তাহ

 

ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। ২০২১ সালের পর নতুন করে ২০২২ সালের জন্য ষষ্ঠ শ্রেণী প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পেয়েছে। আজকে আমরা ষষ্ঠ শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর / সমাধান কিভাবে তৈরি করতে হবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং যে সকল ছাত্র-ছাত্রীরা ষষ্ঠ শ্রেণির প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান করছেন তারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

৬ষ্ঠ শ্রেণির ২য় দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট অ্যাসাইনমেন্ট ২০২২

তোমার বন্ধুদের মাঝে শেয়ার করে দাও। তাহলে তারাও খুব সহজে অ্যাসাইনমেন্ট লিখতে পারবে ।

এছাড়াও আজকে আমরা ষষ্ঠ শ্রেণির প্রথম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর / সমাধান পিডিএফ আকারে প্রকাশ করব। যাতে করে ছাত্র-ছাত্রীরা আমাদের উত্তরপত্র দেখে অভিজ্ঞতা অর্জন করতে পারে। যেহেতু ষষ্ঠ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য এসাইনমেন্ট প্রক্রিয়া সম্পন্ন নতুন সেহেতু তাদের অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা ষষ্ঠ শ্রেণির প্রথম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর / সমাধান খুঁজছেন তারা আমাদের সাথে থাকুন।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.